সাভারে সরকারি খাল উদ্ধারে আভিযান

সোমবার, সেপ্টেম্বর ২৭, ২০২১

জাহিন সিংহ, সাভার থেকে : সাভারে অবৈধভাবে দখল হয়ে যাওয়া হেমায়েতপুরের ঐতিহ্যবাহী সরকারি খাল উদ্ধারে অভিযান পরিচালনা করা হয়েছে। সোমবার সকালে সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা মাজহারুল ইসলামের উপস্থিতিতে স্থানীয় এলাকাবাসীকে সাথে নিয়ে খালটি উদ্ধার করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব।

এলাকাবাসী জানায়, সাভারের হেমায়েতপুর থেকে জয়নাবাড়ি হয়ে তেঁতুলঝোড়া দিয়ে ধলেশ^রী নদীতে মিলেছে শতবর্ষী এই খালটি। গত কয়েক বছর ধরে কয়েক কিলোমিটার এলাকাজুড়ে খালটি বিভিন্ন ব্যক্তি দখল করে অবৈধ ভাবে দোকান পাট নির্মাণ করে।

খালটি দখল হয়ে পানির প্রবাহ বাধাগ্রস্ত হওয়ায় সামান্য বৃষ্টিতেই এলাকায় দেখা দেয় জলাবদ্ধতা। এ ঘটনায় উপজেলা প্রশাসনের কাছে লিখিত অভিযোগ দেয় স্থানীয় ভুক্তভোগী এলাকাবাসী।

পরে সোমবার সকালে সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা মাজহারুল ইসলাম, উপজেলা প্রকৌশলী আবু সালেহ প্রামাণিকসহ স্থানীয় লোকজনকে সাথে নিয়ে খালটি উদ্ধার করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব। এ সময় খালের জায়গাতে দখল করে নির্মাণ করা অবৈধ স্থাপনা, দোকান-পাট দ্রুত সময়ের মধ্যে সরিয়ে নিতে নির্দেশ দেওয়া হয়।

খাল উদ্ধারের অভিযানে সাভার উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক লিয়াকত হোসেন, জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক সায়েম মোল্লা, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক নাসির আহমেদ, তেঁতুলঝোড়া ইউনিয়নের ৪নং ওয়ার্ডের মেম্বার আইয়ুব আলী, ইউনিয়ন যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক কাইয়ুমসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।