দ্বিতীয় মেয়াদেও টেড্রোসকে ডব্লিউএইচও প্রধান হিসেবে সমর্থন

শুক্রবার, সেপ্টেম্বর ২৪, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : ইউরোপের প্রায় ২০ টি দেশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান হিসেবে টেড্রোস আধানম গেব্রিয়াসুসকে দ্বিতীয় মেয়াদের জন্য মনোনীত করেছে। বৃহস্পতিবারের সময়সীমা শেষ হওয়ার কিছুক্ষণ আগে তারা এ সমর্থন জানায়। খবর এএফপি’র।

ডাব্লিউএইচও’র সদস্য দেশগুলোর গ্রিনিজ মান সময় ১৬০০টা পর্যন্ত প্রার্থীদের মনোনীত করার সময় ছিল। জার্মানি বুধবার ঘোষণা করেছে যে, তারা টেড্রোসকে মনোনীত করার প্রস্তাব দিচ্ছে, যিনি এ পদে একমাত্র প্রার্থী।

জেনেভায় জাতিসংঘে ফ্রান্স এবং জার্মানির স্থায়ী মিশন টুইট বার্তায় লিখেছে, “আজ ২৩ সেপ্টেম্বর, ফ্রান্স ও জার্মানি, ইইউ রাজ্যের একটি গ্রুপের সাথে সমন্বয় করে, ডব্লিউএইচও-এর মহাপরিচালক ড. টেড্রোস আধানম গেব্রিয়াসুসকে ২০২২ সালের মে মাসে নির্বাচনের জন্য মনোনীত করেছে।”

কূটনৈতিক সূত্র এএফপিকে জানিয়েছে, অন্যান্য ইইউ দেশ বার্লিনকে অনুসরণ করে এবং ইথিওপিয়ার সাবেক স্বাস্থ্য ও পররাষ্ট্রমন্ত্রীকে সমর্থন করে।

অস্ট্রিয়া, ফ্রান্স, পর্তুগাল ও স্পেন এবং জেনেভা ভিত্তিক প্রতিটি দেশ, ডাব্লিউ এইচও-র কাছে একটি সিল করা খাম জমা দিয়েছে। তবে, সংস্থাটি ১ অক্টোবরের আগে খাম খুলবে না এবং কয়েক সপ্তাহ পরে প্রকাশ্যে আসার আগে, প্রার্থীদের তালিকা ডব্লিউএইচও-র ১৯৪ টি সদস্য রাষ্ট্রের কাছে পাঠানো হবে।

প্রথম আফ্রিকান টেড্রোস হচ্ছেন যিনি ২০১৭ সালে জাতিসংঘের এ সংস্থার প্রধান হয়েছিলেন। জাতিসংঘের স্বাস্থ্য সংস্থার শীর্ষস্থানীয় প্রার্থীরা সাধারণত তাদের নিজ দেশ দ্বারা মনোনীত হয়ে থাকেন। তবে, টেড্রোস তাঁর নিজ অঞ্চল টাইগ্রায় সংঘাতের কারণে ইথিওপিয়া সমর্থন প্রত্যাহার করায় তাঁর প্রার্থিতা জটিল হয়ে পড়েছে।