দিলীপ ঘোষকে সরিয়ে দিল বিজেপি, নতুন সভাপতি সুকান্ত মজুমদার

মঙ্গলবার, সেপ্টেম্বর ২১, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিমবঙ্গ রাজ্য সভাপতির পদ থেকে দিলীপ ঘোষকে হঠাৎ সরিয়ে দিল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। তার জায়গায় নতুন সভাপতি হিসেবে প্রাথমিকভাবে মনোনীত হলেন সুকান্ত মজুমদার। সুকান্ত বালুরঘাটের বিজেপি সাংসদ। ঘটনাচক্রে উত্তরবঙ্গ থেকে এই প্রথম কেউ বিজেপির রাজ্য সভাপতি হলেন।

সোমবার রাজ্য বিজেপি-র এই সাংগঠনিক বদলের কথা ঘোষণা করেন দলের সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা। দিলীপকে দলের সর্বভারতীয় সহ-সভাপতির পদ দেওয়া হয়েছে।

আনন্দবাজার পত্রিকায় বলা হয়েছে, রাজ্য সভাপতি হিসেবে দিলীপের মেয়াদ শেষ হওয়ার কথা ২০২৩ সালের জানুয়ারিতে। তার জায়গায় ওই পদে কাকে আনা হবে তা নিয়ে দলের মধ্যেও আলোচনা চলছিল। তবে ওই সময়সীমার এত আগেই তাকে সরিয়ে দেওয়া হবে তার আঁচ ঘুণাক্ষরেও পায়নি রাজ্য বিজেপি। তবে সুকান্ত বিজেপির রাজ্য সভাপতি হিসেবে মনোনীত হলেন প্রাথমিকভাবে। এরপর তাকে নির্বাচিত হতে হবে সাংগঠনিক প্রক্রিয়ায়। এই একই পর্যায় অনুসরণ করা হয়েছিল দিলীপের ক্ষেত্রেও। বিজেপির নিয়ম অনুসারে কেউ দুইবারের বেশি বিজেপির রাজ্য সভাপতি পদে থাকতে পারেন না। এবার ছিল দিলীপের দ্বিতীয় দফা।

এর আগে দলের রাজ্য সভাপতি হয়েছিলেন তপন শিকদার। তিনি আদতে উত্তরবঙ্গের বাসিন্দা হলেও, থাকতেন কলকাতায়। তার নির্বাচনী কেন্দ্র ছিল দমদম। সেই হিসেবে উত্তরবঙ্গের নেতা হিসেবে দলের রাজ্য সভাপতি পদে সুকান্তই প্রথম।

গত বিধানসভা ভোটে দক্ষিণবঙ্গে বিজেপি মুখ থুবড়ে পড়লেও উত্তরবঙ্গে তুলনামূলকভাবে ভালো ফল করেছিল। এর ফলে উত্তরবঙ্গ থেকে দলের রাজ্য সভাপতি মনোনীত করার দাবি ছিল গেরুয়া শিবিরের অন্দরেও। আবার রাজনৈতিক মহলের একটি অংশের ধারণা, সুকান্ত যে বিজেপির পরবর্তী রাজ্য সভাপতি হতে পারেন তা আগে থাকতে কিছুটা আন্দাজ করা গিয়েছিল।