সিরিজে সমতা আনলো জিম্বাবুয়ে

শনিবার, সেপ্টেম্বর ১৮, ২০২১

স্পোর্টস ডেস্ক : জয়ের জন্য শেষ ২ ওভারে স্কটল্যান্ডের দরকার ছিল মোটে ১৭টি রান। হাতে ছিল ৪টি উইকেট। টি-টোয়েন্টি ক্রিকেটে তেমন কঠিন কিছু না হলেও, শেষ ওভারে পরপর চার বলে ৪টি উইকেট খুইয়ে ম্যাচ হেরে যায় স্কটিশরা। আর দ্বিতীয় ম্যাচে এমন উত্তেজপূর্ণ জয় তুলে নিয়ে তিন ম্যাচ সিরিজে ১-১ সমতা ফেরায় জিম্বাবুয়ে।

প্রথম ম্যাচে হেরে যাওয়া জিম্বাবুয়ে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৩৬ রান জড়ো করে। দলের পক্ষে সর্বোচ্চ ৬০ রান করে অপরাজিত থাকেন সাবেক অধিনায়ক শেন উইলিয়ামস। তাঁর ৫২ বলের ইনিংসে ছিল ৫টি চার ও ১টি ছক্কার মার।

এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ৩০ রান আসে বর্তমান দলপতি ক্রেইগ আরভিনের ব্যাট থেকে। স্কটিশদের পক্ষে ইভান্স, ওয়াট, গেভিন ও লিস্ক ১টি করে উইকেট নেন।

জবাবে ব্যাট করতে নেমে জয়ের লক্ষে ছুটতে ছুটতে ১৮ ওভার শেষে ৬ উইকেটের বিনিময়ে ১২০ রান তুলে ফেলে স্কটল্যান্ড। ১৯তম ওভারে মাত্র ৪ রান সংগ্রহ করতে সক্ষম হলে জয়ের জন্য শেষ ওভারে লক্ষ্যমাত্রা দাঁড়ায় ১৩ রান।

আসল খেলাটাই যেন এই সময়ের জন্য তুলে রাখেন রোডেশিয় বোলাররা। কেননা এই থ্রিলিং শেষ ওভারের প্রথম চারটি বলেই অবশিষ্ট ৪টি উইকেট হারিয়ে বসে স্কটল্যান্ড। প্রথম ও তৃতীয় বলে মাসাকাদজা তুলে নেন সফিয়ান শরিফ ও মাইকেল লিস্কের উইকেট। আর তাড়াহুড়া করতে গিয়ে দ্বিতীয় ও চতুর্থ বলে রান-আউট হন মার্ক ওয়াট ও ইভান্স।

ফলে ১৯.৪ ওভারেই স্কটল্যান্ড অল-আউট হয়ে যায় ১২৬ রানে। আর ওই চার বলের নাটকীয়তায় ১০ রানের উত্তেজনাপূর্ণ জয় তুলে নিয়ে সিরিজে সমতা ফেরায় জিম্বাবুয়ে। স্কটল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৪২ রান করেন রিচি বেরিংটন। সমান ৪২ রানের যোগান দেন ম্যাথিউ ক্রসও। আর ২৫ রান করেন লিস্ক।

জিম্বাবুয়ের পক্ষে টেন্ডাই চাতারা, রিচার্ড এনগারাভা ও ওয়েলিংটন মাসাকাদজা নেন ২টি করে উইকেট। তবে ম্যাচ সেরা হয়েছেন ৬০ রানের পাশাপাশি একটি উইকেট ও দারুণ এক ক্যাচ নেয়া শেন উইলিয়ামসই।

দুই দলের মধ্যকার তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে ১৯ সেপ্টেম্বর বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায়। এই ম্যাচটিই হতে যাচ্ছে দুদলের জন্যই সিরিজ নির্ধারনী ম্যাচ।