ফ্রান্সে সাময়িক বরখাস্ত কয়েক হাজার স্বাস্থ্যকর্মী

শুক্রবার, সেপ্টেম্বর ১৭, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: করোনা ভাইরাসের টিকা না নেয়ার কারণে পুরো ফ্রান্সে কয়েক হাজার স্বাস্থ্যকর্মীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এ সময়ে তারা কোনো বেতনও পাবেন না। এ সপ্তাহে টিকা নেয়ার ডেডলাইন শেষ হওয়ার আগে তারা টিকা নিতে ব্যর্থ হয়েছেন বলে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী অলিভিয়ার ভেরান বৃহস্পতিবার এ কথা বলেছেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

এতে বলা হয়, মন্ত্রী স্থানীয় আরটিএল রেডিওকে বলেছেন, স্বাস্থ্য কেন্দ্র এবং ক্লিনিকের প্রায় ৩০০০ কর্মীকে বরখাস্তের এই নোটিশ দেয়া হয়েছে। কারণ, তারা এখনও টিকা নেননি। তিনি আরো বলেন, আরো কয়েক ডজন স্বাস্থ্যকর্মী টিকা নিতে অস্বীকৃতি জানিয়ে পদত্যাগপত্র দিয়েছেন।

ওদিকে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন হাসপাতাল, অবসরপ্রাপ্ত কর্মীদের আবাসন এবং ফায়ার সার্ভিসের স্টাফদের জন্য জুলাই মাসেই ডেডলাইন নির্ধারণ করে দেন। তিনি বলেন, এসব স্টাফকে ১৫ই সেপ্টেম্বরের মধ্যে করোনা ভাইরাসের কমপক্ষে এক ডোজ টিকা নিতে হবে। তা নাহলে তাদেরকে বেতনহীন সাময়িক বরখাস্ত করা হবে।

বিশেষ করে দেশটির বহু নার্স এই টিকা নিয়ে অনিচ্ছা প্রকাশ করেছেন। তারা এর নিরাপত্তা এবং কার্যকারিতা নিয়ে উদ্বিগ্ন। তাদের এই ভীতি একরকম ঝুঁকি সৃষ্টি করেছে। ফলে ফ্রান্সে টিকাদান কার্যক্রম ব্যাহত হচ্ছে। দেশটির জাতীয় জনস্বাস্থ্য বিষয়ক এজেন্সি গত সপ্তাহে বলেছে যে, হাসপাতালের শতকরা প্রায় ১২ ভাগ স্টাফ এবং প্রাইভেট প্রাকটিস করেন এমন শতকরা প্রায় ৬ ভাগ চিকিৎসক এখনও টিকা নিতে বাকি আছেন। শতকরা ৭০ ভাগ নাগরিক এরই মধ্যে পূর্ণাঙ্গ টিকা নিয়েছেন। কমপক্ষে এক ডোজ টিকা নিয়েছেন এমন মানুষের শতকরা হার ৭৪ ভাগ।