সহপাঠীকে ফেসবুকে যৌন হয়রানি, তোলপাড় বুয়েট

মঙ্গলবার, জুলাই ২৭, ২০২১

ঢাকা : দেশের সর্বোচ্চ মেধাবীদের বিচরণ ক্ষেত্র বলা হয় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়- বুয়েটকে। কিন্তু মেধাবী হলেও যে মুল্যবোধরে ঘাটতি থাকতে পারে তার উদাহরণ তৈরি করেছে এই বিদ্যাপীঠেরই কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৯ ব্যাচের চার শিক্ষার্থী।

বুয়েটে এক শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগ উঠেছে একই ব্যাচের ৪ সহপাঠীর বিরুদ্ধে। এ ঘটনায় একটি তদন্ত কমিটি করা হয়েছে। ফেসবুকে যৌন হয়রানির এ ঘটনায় প্রতিবেদন পাওয়ার পর ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আর সামাজিক অবক্ষয়ের কারণেই এমন ঘটনা বলছেন সমাজবিজ্ঞানীরা।

এদের একজন জারিফ হোসেইন। যিনি একই ব্যাচের স্থাপত্য বিভাগের এক নারীকে শিক্ষার্থীকে উত্যক্ত করতে শুরু করেন। চাহিদা মতো সায় না পেলেও সামাজিক যোগাযোগ মাধ্যমে চালিয়ে যান যৌন হয়রানি। ন্যাক্কারজনক এই কাজে তাকে সহায়তা করেন ৩ সহপাঠী- জাহিদ মনোয়ার চৌধুরী, জারিফ ইকরাম ও সালমান সায়ীদ।

এ নিয়ে ভূক্তভোগীর অভিযোগ পেয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গঠন করা হয়েছে তদন্ত কমিটি। অপরাধ করে পার পেয়ে যাবার অপসংস্কৃতি এবং মুল্যবোধের সংকটই এমন অবক্ষয়ের জন্য দায়ী বলে মনে করেন সমাজবিজ্ঞানীরা।

সন্তানকে শুধু ভালো ছাত্র হিসেবে না, ভালো মানুষ হিসেবে গড়ে তুলতেও অভিভাবকদের পরামর্শ দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক।