সবাই নগ্ন যে জাহাজে

মঙ্গলবার, জুলাই ২৭, ২০২১

লন্ডনের একটি বিখ্যাত ক্লাব টোরবে সান। তারাই আয়োজন করে এমন বিচিত্র আয়োজনের। সেদিনই ছিল সান ক্লাবের বার্ষিক ‘ন্যুড ক্রুজ’ যাত্রা আয়োজন।

ক্রুজ বা বিলাসবহুল জাহাজ নিয়ে সমুদ্রে বেড়ানোর পর্যটকদের জন্য অন্যতম বিনোদন।

ইংল্যান্ডের ডেভন কাউন্টির বাসিন্দা জন উড বিবাহবার্ষিকী উপলক্ষে স্ত্রীর সঙ্গে ডিনারে যান। নদী তীরবর্তী এক রেস্তোরাঁয় বসে করছিলেন ডিনার। এমন এক সময় রেস্তোরাঁর পাশে এসে ভিড়ে একটি ক্রুজ।

তবে সেই ক্রুজে সবাইকে নগ্ন দেখে খানিকটা স্তম্ভিত হয়ে পড়েন উড দম্পতি। অস্বস্তিতে পড়েন রেস্তোরাঁর সবাই।

লন্ডনের একটি বিখ্যাত ক্লাব টোরবে সান। তারাই আয়োজন করে এমন বিচিত্র আয়োজনের। সেদিনই ছিল সান ক্লাবের বার্ষিক ‘ন্যুড ক্রুজ’ যাত্রা আয়োজন।

উড বলেন, প্রথমে তারা খুব অস্তস্তিতে পড়েছিলেন এমন নগ্ন মানুষে ভরা জাহাজ দেখে। তবে বিস্তারিত জানার পর তাদের ভুল ভেঙেছে।

তিনি বলেন, ‘আমি ও আমার স্ত্রী ডিনার করার সময় দেখি সেই ক্রুজ এসে পাশে দাঁড়াল। প্রথমে সেই জাহাজ থেকে নগ্ন মানুষজন আমাদের দিকে হাত নেড়ে অভিবাদন জানান। প্রথমে অস্তস্বি হলেও পরে আমরা মজাই পেয়েছি তাদের আচরণে।’

প্রতিবছরই টোরবে সান ক্লাব এই নগ্ন ক্রুজ যাত্রা করে। সেখানে প্রথম শর্তই থাকে, পোশাক ছাড়া অন্য যেকোনো ব্যক্তিগত ব্যবহার সামগ্রী নেয়া যাবে।

ক্রুজের যাত্রা শুরু হয় এক্সমাউথ ডক থেকে। সেখানে সবাই পৌঁছানোর পর একসঙ্গে জাহাজে উঠতে শুরু করেন। সেখানে দেখা হয় কেউ পোশাকসহ উঠছেন কি না।

টোরবে সান ক্লাবের উদ্যোক্তারা বলেন, তারা চান মানুষ খোলামনের অধিকারী হোক। সে জন্য যারা খোলামনের অধিকারী শুধুই তারাই এখানে অংশ নেন। কেননা, অংশ নিতে হলে নগ্ন হয়েই জাহাজে উঠতে হয়।