আফগান শরণার্থীদের জন্য ১০০ মিলিয়ন ডলারের জরুরি তহবিল

শনিবার, জুলাই ২৪, ২০২১

আন্তর্জাতিক: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আফগান শরণার্থীদের সহায়তার জন্য ১০০ মিলিয়ন ডলারের জরুরি তহবিলের অনুমোদন দিয়েছেন। শুক্রবার (২৩ জুলাই) এ তহবিলের অনুমোদন দেন তিনি।

হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে, এ তহবিল শরণার্থীদের জরুরি প্রয়োজন মেটাতে ব্যবহৃত হবে। একই প্রয়োজনের জন্য ২০০ মিলিয়ন পর্যন্ত বরাদ্দ বাড়ানেনার অনুমোদন দেয়া হয়েছে। আফগানিস্তানের বর্তমান পরিস্থিতিতে সংঘাতের শিকার ও ঝুঁকিতে থাকা ব্যক্তিদের জন্য এ তহবিল থেকে ব্যয় করা হবে।

বিশেষ অভিবাসন ভিসার জন্য আবেদন করা কয়েক হাজার আফগান আবেদনকারীকে যুক্তরাষ্ট্র থেকে সরিয়ে নেয়ার প্রস্তুতি চলছে। তারা ২০০১ সাল থেকে মার্কিন সরকারের পক্ষে কাজ করছিল। বর্তমানে তারা তালেবান হামলার আশঙ্কায় রয়েছেন। এ মাসের শেষের দিকে আফগানিস্তান থেকে দুই হাজার ৫০০ জনকে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় মার্কিন সেনাঘাঁটির ফোর্ট লি এলাকায় সরিয়ে নেয়া হতে পারে।

গত জুলাই মাসের শেষ দিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আগামী ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সব যুক্তরাষ্ট্র ও ন্যাটো সেনা সদস্যদের প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দেন।

বাইডেনের এই ঘোষণার পর থেকে একে একে মার্কিন সেনাসদস্যরা আফগানিস্তান ত্যাগ করতে থাকেন। ইতোমধ্যে প্রায় ৯৫ শতাংশ মার্কিন ও ন্যাটো সেনা সদস্য দেশটি থেকে বিদায় নিয়েছেন।