লাখ রুপিতে এক কেজি সবজি

শুক্রবার, এপ্রিল ২, ২০২১

হপ রুটস বিয়ার শিল্পের জন্য খুব কার্যকর, কারণ এটি বিয়ারকে দীর্ঘদিন পর্যন্ত ভালো রাখতে পারে। উদ্বেগ, অনিদ্রা ও হতাশা দূর করতে প্রাকৃতিক উপাদান হিসেবে বিশেষ উপকারী সবজিটি।

ভারতের বিহারের এক কৃষক বিশ্বের সবচেয়ে দামি সবজির চাষ করেছেন। নিজের খামারে উৎপাদিত সবজি বিক্রি করছেন প্রতি কেজি এক লাখ রুপিতে।

অমরেশ সিং নামের ওই কৃষকের চাষ করা ব্যয়বহুল সবজি ‘হপ শুটস’ এরই মধ্যে নজর কেড়েছে ভারতীয়দের। দামি সবজি চাষ করে এখন আলোচনায় বিহারের এই কৃষক।

এক এআইএস কর্মকর্তা সুপ্রিয়া সাহু নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস নামের একটি গণমাধ্যমের নিবন্ধ ও কৃষক অমরেশের ছবি শেয়ার করে টুইট করেছেন।

টুইটে তিনি লিখেছেন, এক কেজি সবজির দাম এক লাখ…। এটা ভারতীয় কৃষকদের জীবন বদলে দিতে পারে।

বিহারের আওরঙ্গবাদ জেলার কারামনিধ গ্রামের অমরেশ সিং ভারতে প্রথমবারের মতো এই সবজি চাষের ঝুঁকি নিয়েছেন। তিনি বারানসির ইন্ডিয়ান ভেজিটেবল রিসার্চ ইনস্টিটিউট থেকে সবজিটি প্রথম সংগ্রহ করেন।

বর্তমানে ভারতের নির্দিষ্ট একটা বাজারে ‘হপ রুটস’ পাওয়া যায়। তবে এর জন্যও অগ্রিম অর্ডার করতে হয়। অনলাইনেও সবজিটির অর্ডার নিয়ে তা পৌঁছে দেন অমরেশ। তার জন্য ক্রেতাকে অপেক্ষায় থাকতে হয় দীর্ঘ সময়।
ভারতে প্রথমবারের মতো বিশ্বের সবচেয়ে দামি সবজি বলে পরিচিত হপ রুটস চাষে সফলতা পেয়েছেন বিহারের কৃষক অরমেশ সিং। ছবি টুইটার থেকে নেয়া

হপস চাষে সাহস করলে কৃষকরা অর্থনৈতিকভাবে খুব লাভবান হবেন বলে ধারণা করছে স্থানীয় কৃষি কর্মকর্তারা।

হপস মূলত ফুলজাতীয় উদ্ভিদ হিউমুলাস লুপুলাসের ফুল (এটাকে সিড কনস বা স্ট্রোবাইলও বলা হয়)। এটি ফুলগাছ গাছের ক্যানাবাসিয়া পরিবারের অন্তর্ভুক্ত।

কেন বিশেষ এই সবজি

এক স্টাডি বলছে, এই সবজির প্রত্যেকটি অংশ- ফল, ফুল এবং ডগা সবগুলোরও বহুমাত্রিক ব্যবহার রয়েছে।

এটি বিয়ার শিল্পের জন্য খুব কার্যকর, কারণ এটি বিয়ারকে দীর্ঘদিন পর্যন্ত ভালো রাখতে পারে।

যক্ষ্মা প্রতিরোধে প্রাকৃতিক একটি উপাদান হিসেবে কার্যকর হপ রুটস। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বককে চমৎকার রাখে।

এর বাইরেও হপ রুটস উদ্বেগ, অনিদ্রা ও হতাশা দূর করতে প্রাকৃতিক উপাদান হিসেবে বিশেষ উপকারী।