রবির সঙ্গে নিলাম যুদ্ধে জিতলো গ্রামীণফোন

মঙ্গলবার, মার্চ ৯, ২০২১

ঢাকা: তরঙ্গ নিলামে ২১০০ মেগাহার্টজ ব্যান্ডের শেষ একটি ব্লক নিয়ে আট ঘণ্টার যুদ্ধ শেষে রবিকে হারালো গ্রামীণফোন। ৫ মেগাহার্টজ তরঙ্গের ওই ব্লকের প্রতি মেগাহার্টজের ভিত্তিমূল্য ছিলো ২৭ মিলিয়ন ডলার। নিলামে ৭৩ শতাংশ বেশি দাম ৪৬ দশমিক ৭৫ মিলিয়ন ডলার দরে কিনে নিয়েছে গ্রামীণফোন।

ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে সোমবার বেলা ১১টায় নিলামের শুরুতে ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডের ৭ দশমিক ৪ মেগাহার্টজ তরঙ্গ মোট পাঁচটি ব্লকে নিলাম প্রক্রিয়া হয়। এর মধ্যে দুটি ব্লক দশমিক ৪৪ মেগাহার্টজ তরঙ্গের এবং দুটি ব্লক ২ দশমিক ২ মেগাহার্টজ তরঙ্গের। প্রতিটি ব্লকের ভিত্তিমূল্য ছিল ৩১ মিলিয়ন ডলার।

এর মধ্যে ২ দশমিক ২ মেগাহার্টজ তরঙ্গের দুটি ব্লক নিয়ে মোট ৪ দশমিক ৪ মেহাহার্টজ তরঙ্গ নেয় বাংলালিংক। রবি ২ দশমিক ২ মেগাহার্টজের একটি এবং দশমিক ৪৪ মেগাহার্টজ এর একটি নিয়ে মোট ২ দশমিক ৬ মেগাহার্টজ তরঙ্গ নেয়। আর গ্রামীণফোন নেয় একটি ব্লকে দশমিক ৪৪ মেগাহার্টজ তরঙ্গ।

নিলামে ভিত্তিমূল্যর উপর কোনো দাম না ওঠায় সেই দামেই অপারেটররা তরঙ্গ পেয়ে যায়। মোটামুটি এক ঘণ্টার মধ্যে প্রথম ধাপের নিলাম শেষ হয়।

তবে তরঙ্গ নিলামে ১৮০০ মেগাহার্টজ তরঙ্গের সব ব্লক এবং ২১০০ মেগাহার্টজ তরঙ্গের তিনটি ব্লক বিক্রি হয়ে গেলেও একই মেগাহার্টজে শেষ একটি ব্লকের নিলাম নিয়ে নাটকীয়তা ছড়ায় গ্রামীণফোন ও রবি। এদিন দুপুরে দেড়টা থেকে এ ব্লকের নিলামে দর বাড়তে থাকে।

শুরু থেকে রবি ও গ্রামীণফোন হাল না ছাড়লেও নিলাম প্রক্রিয়ার শুরুতেই ডাক থেকে সরে আসে বাংলালিংক। এরপরে বেলা ৪টার দিকে টেলিটকও সরে আসে। নিলামে অংশ নিলেও কোনো তরঙ্গ নেয়নি রাষ্ট্রায়াত্ত অপারেটর টেলিটক।

দেশের শীর্ষ দুই অপারেটর গ্রামীণফোন ও রবি শেষ ওই ব্লকের জন্য নিলামের ডাক চালিয়ে ৮০তম রাউন্ডে সরে দাঁড়ায় রবি। এরপর ৮১তম রাউন্ডে ৪৭ মিলিয়ন ডলার দর উঠলে দুই অপারেটরই না বলে দেয়। তখন নিয়ম অনুযায়ী আগের দরে গ্রামীণফোন এ ব্লক জিতে নেয়।