মেকআপের সাধারণ কিছু ভুল

মঙ্গলবার, মার্চ ৯, ২০২১

লাইফস্টাইল ডেস্ক : নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করতে মেকআপের সাহায্য নেন অনেকে। মেকআপ শুধু চেহারার খুঁতগুলোকেই ঢেকে দেয় না বরং সৌন্দর্যকেও ফুটিয়ে তোলে। কিন্তু সেজন্য ঠিকঠাকভাবে মেকআপ করতে জানা জরুরি। অনেক সময় দেখা যায় অনেক যত্ন করে মেকআপ করার পরেও কোনো না কোনো সমস্যা থেকে যায়।

মেকআপ পুরোপুরি নিখুঁত হয় না কিছুতেই। কোনোদিন হয়তো কনসিলারে সূক্ষ্ণ বলিরেখা দেখা দেয়, কোনোদিন আবার মেকআপ ভালোভাবে ব্লেন্ড হয় না। আর এরকমটা হলে সেটুকুই আপনার সাজ নষ্ট করার জন্য যথেষ্ট। মেকআপের ক্ষেত্রে কিছু পরিচিত সমস্যা ও তার সমাধান জেনে নিন।

চশমার দাগ

যারা সব সময় চশমা পরেন, তারা এই সমস্যার সঙ্গে পরিচিত। নাকের দুই পাশে চশমার দাগ সাদা হয়ে ফুটে থাকে। অনেক সময় মেকআপ করেও এই দাগ লুকানো যায় না। এই সমস্যা হয় ফাউন্ডেশনের প্রলেপ পুরু হয়ে গেলে। অনেক সময় ভুল করে অনেকে বেশি বেশি ফাউন্ডেশন ও পাউডার ব্যবহার করে ফেলেন। ফলে মুখের জায়গায় জায়গায় দাগ ফুটে ওঠে। সেজন্য বেস মেকআপ যতটা সম্ভব হালকা করার চেষ্টা করুন। মেকআপ করার পর যদি জায়গায় জায়গায় গর্তের মতো দেখা যায় তাহলে বুঝে নেবেন মেকআপের ব্যবহার বেশি হয়ে গেছে। এক্ষেত্রে ফাউন্ডেশনের ব্যবহার কমিয়ে দিন। মেকআপ ব্লেন্ডিংয়েও নজর দিতে হবে।

লিপস্টিকের ব্যবহার

ম্যাট লিপস্টিকের ব্যবহার এখন বেশ জনপ্রিয়। তবে কিছু ম্যাট লিপস্টিক রয়েছে যা ব্যবহারের কয়েক ঘণ্টার মধ্যেই ঠোঁটে ফাটা ফাটা দাগ দেখা যায়। এক্ষেত্রে আগে থেকে লিপ বাম লাগিয়ে নিলেও মেলে না রক্ষা। আপনার ঠোঁট ফাটার প্রবণতা থাকলে ম্যাট লিপস্টিক ব্যবহারের ক্ষেত্রে এড়িয়ে চলতে হবে লিকুইড ম্যাট। এর বদলে ব্যবহার করতে হবে ম্যাট পেন্সিল। এর কারণ হলো লিকুইড ম্যাটের চেয়ে পেন্সিল ম্যাটে মোম ও তেলজাতীয় উপাদান বেশি থাকে। এতে ঠোঁট তুলনামূলক বেশি সুরক্ষিত থাকে।

কনসিলারের ব্যবহার

কনসিলারের ব্যবহার করা হয় চোখের চারপাশের দাগ ঢাকতে। কিন্তু মেকআপের কয়েক ঘণ্টা না যেতেই সেই কনসিলারের উপরে দেখা দেয় সূক্ষ্ণ বলিরেখার মতো। তখন সুন্দর লাগার বদলে দেখতে আরও খারাপ লাগে। তাই কনসিলার ব্যহারের ক্ষেত্রে সতর্ক হোন। যত বেশি কনসিলার ব্যবহার করবেন, দাগ ফুটে ওঠার ভয়টা ততই বেশি থাকবে।

ফাউন্ডেশন উঠে গেলে

সুন্দর করে সাজগোজ করার পরেও মুখের জায়গায় জায়গায় ফাউন্ডেশন উঠে গেলে দেখতে একদমই ভালো লাগে না। আপনি যদি লুজ পাউডার দিয়ে বেস সেট না করেন তখন ফাউন্ডেশন উঠে গিয়ে এমনটা হতে পারে। মেকআপ করার পরে এমন সমস্যা অনেকেরই হয়ে থাকে। এই সমস্যা থেকে বাঁচতে ফাউন্ডেশন ব্যবহারের আগে প্রাইমার ব্যবহার করতে হবে। এর ফলে মেকআপ সরাসরি ত্বকের সংস্পর্শে আসতে পারবে না। ত্বকও মেকআপ শুষে নিতে পারবে না। আপনার মুখ শুষ্ক হলে পাউডার মাখবেন না। এর বদলে মেকআপ সেটিং স্প্রে ব্যবহার করুন।