ব্রহ্মপুত্র নদে ‘মেগা ড্যাম’ তৈরি করছে চীন! অস্বস্তিতে ভারত

মঙ্গলবার, মার্চ ৯, ২০২১

নিউজ, ডেস্ক : ব্রহ্মপুত্র নদের উপরে ‘মেগা ড্যাম’ তৈরি করে বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা করছে চীন। এ খবর সামনে আসার পরে আবারও ভারত ও চীনের মধ্যে সম্পর্কে টানাপোড়েন তৈরি হতে পারে বলে মনে করছেন অনেকেই।

গতকাল সোমবার তিব্বতের কমিউনিস্ট পার্টির তরফে জানানো হয়েছে, খুব তাড়াতাড়ি চীনের উচিত এই কাজ শুরু করা। দলের এক বর্ষীয়ান সদস্য জিনপিং সরকারকে দ্রুত এ ব্যাপারে পদক্ষেপ করার দাবি জানিয়েছে। গত সপ্তাহেই চীনের পঞ্চবার্ষিকী পরিকল্পনার অন্তর্গত করা হয়েছে ওই জলবিদ্যুৎ পরিকল্পনাকে।

এদিকে ভারতের আশঙ্কা, নদীর উচ্চ গতিপথে বাঁধ তৈরি করলে ভারতে পানি সংকট তৈরি হতে পারে। বিপর্যস্ত হয়ে পড়বে কৃষিকাজ। পাশাপাশি বর্ষাকালে বন্যাও হতে পারে।

গত ফেব্রুয়ারিতে সংসদে ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি মুরলীধরন বলেছিলেন, দেশের স্বার্থের কথা মাথায় রেখে ব্রহ্মপুত্র-সহ চীন থেকে ভারতে আসা নদীগুলি নিয়ে বেইজিংয়ের সঙ্গে কূটনৈতিক স্তরে আলোচনা চলছে। একাধিকবার তারা আশ্বস্ত করেছে যে ওই বাঁধ নির্মাণ প্রকল্প কোনওভাবেই ভারতের ক্ষতি করবে না। নদীর গতিপথ বদলানোর কোনও পরিকল্পনা তাদের নেই। তবুও ব্রহ্মপুত্র নদ সংক্রান্ত চীনা কার্যকলাপের উপর কড়া নজর রাখা হচ্ছে।

গত বছরের মাঝামাঝি লাদাখ সীমান্তে চীনের আগ্রাসনের পরে দুই দেশের মধ্যে সম্পর্কের চূড়ান্ত অবনতি ঘটে। দফায় দফায় আলোচনার পরেও সেই উত্তেজনা কমেনি। তবে সম্প্রতি নিয়ন্ত্রণরেখার কাছ থেকে সেনা সরাতে সম্মত হয় দুই দেশ। এই পরিস্থিতিতে ফের ব্রহ্মপুত্রকে কেন্দ্র করে ড্রাগনের সঙ্গে নয়াদিল্লির সম্পর্কের অবনতি হওয়ার সম্ভাবনা।