নতুন তরঙ্গ কিনেছে জিপি ও রবি

মঙ্গলবার, মার্চ ৯, ২০২১

ঢাকা : পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই মোবাইলফোন অপারেটর গ্রামীণফোন লিমিটেড (জিপি) ও রবি আজিয়াটা লিমিটেড নতুন করে তরঙ্গ কিনেছে। আজ সোমবার (৮ মার্চ) অনুষ্ঠিত নিলামে অংশ নিয়ে এই তরঙ্গ কিনেছে কোম্পানি দুটি। টেলিকম খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) এই নিলামের আয়োজন করে। রাজধানীর একটি হোটেলে এই নিলাম অনুষ্ঠিত হয়।

জানা গেছে, নিলামে জিপি সর্বোচ্চ তরঙ্গ কিনেছে, যার পরিমাণ ১০ দশমিক ৪ মেগাহার্টজ। অন্যদিকে রবি ৭ দশমিক ৬ মেগাহার্টজ তরঙ্গ কিনেছে।

তালিকাভুক্ত এই দুই কোম্পানির পাশাপাশি তালিকাবহির্ভূত কোম্পানি বাংলালিংকও নিলামে অংশ নিয়ে তরঙ্গ কিনেছে, যার পরিমাণ ৯ দশমিক ৪ মেগাহার্টজ।

তালিকা বহির্ভূত কোম্পানি টেলিটক নিলামে অংশ নিলেও কোনো তরঙ্গ কিনতে পারেনি।

নতুন তরঙ্গ কেনার পর গ্রামীণফোনের মোট তরঙ্গের পরিমাণ দাঁড়িয়েছে ৪৭ দশমিক ৪ মেগাহার্টজ, রবির ৪৪, বাংলালিংকের ৪০ ও টেলিটকের ২৫ দশমিক ২ মেগাহার্টজ।

উল্লেখ, তরঙ্গ হচ্ছে মোবাইল ফোনে ভয়েস কল, এসএমএস ও ইন্টারনেট সেবা দেওয়ার মাধ্যম। বেশি সংখ্যক গ্রাহককে সেবা দিতে চাইলে, সেবার মান বাড়াতে চাইলে বেশি পরিমাণ তরঙ্গ প্রয়োজন।

আজ মোবাইল অপারেটরদের কাছে প্রায় ৭ হাজার ৬৩৪ কোটি টাকায় তরঙ্গ বিক্রি করেছে। সরকার। আজ সোমবার নিলামে এই পরিমাণ টাকায় ২৭ দশমিক ৪ মেগাহার্টজ তরঙ্গ বিক্রি হয়। পাঁচ বছরের কিস্তিতে অপারেটরদের কাছ থেকে টাকাগুলো পাওয়া যাবে।

গ্রামীণফোন যে পরিমাণ তরঙ্গ কিনেছে তার মূল্য প্রায় ৪ হাজার ৩৭৮ কোটি টাকা। অন্যদিকে রবিকে তরঙ্গের মূল্য বাবদ গুণতে হবে প্রায় ১ হাজার ৯১৭ কোটি টাকা। ডলারে ওই নিলাম অনুষ্ঠিত হয়েছে। ডলারের বিপরীতে টাকার মূল্য ৮৫ টাকা ধরে এই মূল্য পাওয়া গেছে। বিনিময় মূল্যের কারণে টাকার পরিমাণ সামান্য কম-বেশি হতে পারে।