জকোভিচের নতুন রেকর্ড

মঙ্গলবার, মার্চ ৯, ২০২১

স্পোর্টস ডেস্ক : রজার ফেদেরার আর শীর্ষস্থানে থাকতে পারলেন না। নোভাক জকোভিচ পেছনে ফেলে দিলেন সুইজারল্যান্ডের টেনিস কিংবদন্তি রজার ফেদেরারকে। ওয়ার্ল্ড টেনিস অ্যাসোসিয়েশন (ডব্লিউটিএ) র‌্যাংকিংয়ে সর্বোচ্চ ৩১১ সপ্তাহ শীর্ষে থাকার রেকর্ড গড়লেন জকোভিচ। ৩১০ সপ্তাহ শীর্ষে থাকার রেকর্ড ছিল এতদিন রজার ফেদেরারের দখলে।

টেনিসকে এক সময় নিয়মিতই শাসন করতেন রজার ফেদেরার। সারাবিশ্বের ক্রীড়াপ্রিয় মানুষের ভালোবাসও কেড়ে নিয়েছিলেন তিনি। তবে ফেদেরারের রাজ্যে প্রথম হানা দেন স্প্যানিশ তারকা রাফায়েল নাদাল। এর পর এই সাম্রাজ্যে আরেকজন বড় প্রতিদ্বন্দ্বী হিসেবে আবির্ভূত হন সার্বিয়ন তারকা নোভাক জকোভিচ।

আগের সপ্তাহেই ফেদেরারকে ছুঁয়ে রেকর্ডে ভাগ বসিয়েছিলেন ‘জোকার’। ফেদেরারের ৩১০ সপ্তাহ শীর্ষে থাকার রেকর্ডে ভাগ বসান তিনি। তবে জকোভিচের সামনে নতুন রেকর্ড গড়াটা ছিল অবশ্যম্ভাবী। এই সপ্তাহেই ৩১১ সপ্তাহ শীর্ষে থাকার রেকর্ডটা গড়ে ফেললেন তিনি।

জকোভিচের সামনে কিন্তু ফেদেরারের আরেকটি রেকর্ড এখন রয়েছে হুমকির মুখে। ২০টি গ্র্যান্ড স্লাম জিতে সর্বকালের সেরার আসনে রয়েছেন এখন সুইস তারকা রজার ফেদেরার। এরই মধ্যে ১৮টি গ্র্যান্ডস্লাম জিতে ফেলেছেন নোভাক জকোভিচ। এবার তার সামনে ফেদেরারের গ্র্যান্ডস্লাম জয়ের রেকর্ড ভাঙার হাতছানি।

৩১১ সপ্তাহের রেকর্ড গড়ার পরই জকোভিচ টুইটারে লেখেন, ‘বিগ ডে টুডে’। ৩৩ বছর বয়সী জকোভিচ ফেব্রুয়ারিতেই ১৮তম গ্র্যান্ডস্লাম হিসেবে জিতেছেন অস্ট্রেলিয়ান ওপেন।

আগামী আগস্টেই ৪০-এ পা দেবেন ফেদেরার। ৩৪ বছর বয়সী স্প্যানিশ তারকা রাফায়েল নাদালেরও গ্র্যান্ড স্লাম ২০টি। জকোভিচ তার চেয়ে মাত্র এক বছর কম বয়সী। এখনই তার নামের পাশে শোভা পাচ্ছে ১৮টি গ্র্যান্ড স্লাম। চলতি বছরই হয়তো ফেদেরার এবং নাদালকে ছুঁয়ে ফেলবেন কিংবা পেছনে ফেলে দেবেন। কারণ, এখনো এই বছর তিনটি গ্র্যান্ড স্লাম বাকি রয়েছে।