ফের বার্সা সভাপতি লাপোর্তা

সোমবার, মার্চ ৮, ২০২১

স্পোর্টস ডেস্ক : প্রথম মেয়াদে দায়িত্ব পালনের পর যখন ২০১০ সালে ন্যু ক্যাম্প ছেড়েছিলেন, তখন বার্সেলোনা ছিল বিশ্বসেরা দল। সেই হুয়ান লাপোর্তাই দ্বিতীয়বারের মতো সভাপতির দায়িত্ব নিচ্ছেন ধুঁকতে থাকা ক্লাবটির।

রবিবার বার্সেলোনার সভাপতি নির্বাচনে বড় ব্যবধানে জিতেছেন লাপোর্তা। ৫৫ হাজার ৬১১ সদস্যের ভোট দিেেয়ছেন। লাপোর্তা পেয়েছেন ৫৪.৩ শতাংশ ভোট। তার নিকট প্রতিদ্বন্দ্বী ভিক্টর ফন্ট পেয়েছেন ৩০ শতাংশ ভোট, টনি ফ্রেইক্সার ভোট ৯ শতাংশ।

১২ ঘণ্টা ধরে হওয়া এই ভোটে নতুন বোর্ডপ্রধান বেছে নিতে লিওনেল মেসি, সার্জিও বুসকেতস, জর্দি আলবাসহ দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়রা অংশ নিয়েছেন।

লাপোর্তা প্রথম মেয়াদে বার্সেলোনার সভাপতি থাকা অবস্থায় ক্লাবকে ঈর্ষণীয় সাফল্য এনে দিয়েছিলেন। তিনি ২০০৩ সালে দায়িত্ব নিয়ে ৭ বছর ছিলেন, সেই সময় বিশ্বের অন্যতম সেরা ক্লাবে পরিণত হয় বার্সা। সেই সময়টাতেই বার্সার স্বর্ণযুগ ছিল। পেপ গার্দিওলার মতো কোচ দায়িত্ব পালন করেছেন। তার অধীনে খেলেছেন আন্দ্রে ইনিয়েস্তা, জাভি, লিওনেল মেসিরা। তারা একটি বেঞ্চমার্ক প্রতিষ্ঠা করেছিলেন।

দ্বিতীয় মেয়াদে লাপোর্তার চ্যালেঞ্জ হবে আরও কঠিন। বার্সেলোনা ঋণের মধ্যে আছে, ক্লাবেও ব্যাপক পরিবর্তন আনতে হবে। সবচেয়ে বড় কথা, দলের মূল তারকা মেসির সঙ্গে ক্লাবের চুক্তি শেষ হয়ে যাচ্ছে সামনের গ্রীষ্মেই।

ভোটের দিন লাপোর্তা জানান, নির্বাচিত হলে রাতেই মেসির বাবা ও এজেন্ট হোর্হে মেসির সঙ্গে কথা বলবেন তিনি। তার কাছে অগ্রাধিকার পাচ্ছে দলটির ইতিহাসের সেরা খেলোয়াড়ের সঙ্গে নতুন চুক্তি।

মহামারীর মধ্যে লা লিগার দলটির অর্থনৈতিক অবস্থা ভীষণ নাজুক হয়ে পড়েছে। লাপোর্তার জন্য আরেকটি বড় চ্যালেঞ্জ বার্সেলোনার আর্থিক পরিস্থিতির উন্নতি।