অস্ট্রেলিয়াকে উড়িয়ে টি-টোয়েন্টি সিরিজ নিউজিল্যান্ডের

রবিবার, মার্চ ৭, ২০২১

স্পোর্টস ডেস্ক : অঘোষিত ফাইনালে টানা দুই ম্যাচ জেতা অস্ট্রেলিয়াকে রীতিমতো উড়িয়ে দিয়ে সিরিজ জয় করল নিউজিল্যান্ড। আজ রোববার ওয়েলিংটনে ৫ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে অজিদেরকে ৭ উইকেটের বড় ব্যবধানেই হারিয়েছে কেন উইলিয়ামসের দল।

এদিন টস জিতে আগে ব্যাট করতে নেমে শুরু থেকেই কিউইদের বোলিং তোপের মুখে পড়ে অজিরা। বোল্ট, সাউদি ও সোধির দুর্দান্ত বোলিংয়ে নিয়মিত বিরতিতেই উইকেট হারায় অতিথিরা। যাতে নির্ধারিত ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪২ রানের বেশি তুলতে পারেনি অ্যারন ফিঞ্চের দল।

দলের হয়ে সর্বোচ্চ ৪৪ রান আসে তিনে নামা উইকেটকিপার ব্যাটসম্যান ম্যাথু ওয়েডের ব্যাট থেকে। ২৯ বল খেলে তিনটি চার ও দুটি ছক্কার সাহায্যে ওই রান করেন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ ৩৬ রান আসে অধিনায়কের ব্যাট থেকে। ৩২ বল থেকে পাঁচটি চার ও একটি ছক্কায় ওই রান করতে পারেন ফিঞ্চ। এছাড়া মার্কাস স্টয়নিসের ব্যাট থেকে আসে ওয়ানডে গতির ২৬টি (২৬ বলে) রান।

অজিদের এই রানে বেঁধে রাখার ক্ষেত্রে সবচেয়ে অবদান রাখেন দুই স্পিনার মিচেল স্যান্টনার ও ইশ সোধি। প্রথমজন ২১ রান দিয়ে কোনও উইকেটের দেখা না পেলেও দ্বিতীয়জন তুলে নেন ৩টি উইকেট। এছাড়া ট্রেন্ট বোল্ট ও টিম সাউদি লাভ করেন ২টি করে উইকেট।

সিরিজ জয়ের ম্যাচে ১৪৩ রান তাড়া করতে নেমে ডেভন কনওয়েকে সঙ্গী করে দলকে উড়ন্ত সূচনাই এনে দেন মার্টিন গাপ্টিল। চার-ছক্কার ফুলঝুরি ছুটিয়ে ৭০ বলেই তুলে ফেলেন ১০৬ রান। এমনি করে দুজনে যখন সহজ জয়ের দিকেই এগোচ্ছিলেন তখন ঘটে ছন্দপতন।

১২তম ওভারে গিয়ে কিউই শিবিরে আঘাত হানেন মাত্র তৃতীয় ম্যাচ খেলতে নামা রিলে মেরেডিথ। তরুণ এই পেসারের জোড়া আঘাতে ১০৬ রানেই ২ উইকেট হারিয়ে বসে ব্ল্যাকক্যাপসরা। ২৮ বলে ৩৬ করা কনওয়ে ফেরেন অ্যাশটন আগারের হাতে ধরা পড়ে। আর পরের বলেই লেগ বিফোর হয়ে ফেরেন দলীয় ক্যাপ্টেন কেন উইলিয়ামস (০)।

এর কিছুক্ষণ পর ১২৪ রানের মাথায় রিচার্ডসন এসে গাপ্টিলকে ফেরালেও তা কিউইদের সহজ জয়ের পথে বাধা হয়ে দাঁড়াতে পারেনি। ৪৬ বলে ৭টি চার ও পাঁচ ছক্কায় ৭১ রান করে ম্যাচ সেরা গাপ্টিল ফিরলেও মাত্র ১৬ বলে পাঁচটি চার ও দুই ছক্কায় অপরাজিত ৩৪ রান করে ২৭ বল হাতে রেখেই দলের জয় নিশ্চিত করেন গ্লেন ফিলিপ্স। অর্থাৎ ৩-২ ব্যবধানে সিরিজ জিতে নিল নিউজিল্যান্ড।