মিয়ানমারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জাতিসংঘের বিশেষ দূতের আহ্বান

শনিবার, মার্চ ৬, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারে সামরিক জান্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে আহ্বান জানিয়েছেন দেশটিতে সংস্থাটির বিশেষ দূত ক্রিস্টিন শ্রেনার বার্গেনার। মিয়ানমারে সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে গুলিবর্ষণ ও হত্যাকাণ্ডের ঘটনার পর এ আহ্বান জানান তিনি।

জাতিসংঘ বলছে, দক্ষিণপূর্ব এশিয়ার দেশটিতে ফেব্রুয়ারির অভ্যুত্থানের পর বিক্ষোভে এরই মধ্যে অর্ধশতাধিক মানুষের মৃত্যু হয়েছে। এর মধ্যে গত বুধবার একদিনেই মৃত্যু হয়েছে ৩৮ জনের। এ দমনপীড়ন উপেক্ষা করেই দেশটিতে অভ্যুত্থানবিরোধী আন্দোলন অব্যাহত আছে।

বিশেষ দূত ক্রিস্টিন শ্রেনার বার্গেনার বলেন, ‘মিয়ানমারের সামরিক বাহিনীকে আমরা আর কতটা এগোতে দিতে পারি?’ তিনি ১৫ সদস্যের জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক সভায় এ কথা বলেছিলেন।

ক্রিস্টিন বলেন, ‘এটা গুরুত্বপূর্ণ যে, এই পরিষদ নভেম্বরের সুষ্ঠু নির্বাচনের ফলাফলের সমর্থনে মিয়ানমারের জনগণের পাশে দাঁড়ানোর ক্ষেত্রে সুসংহত।’

এদিকে সেনাবাহিনীর ক্ষমতা দখলের বিরুদ্ধে বিক্ষোভরতদের ওপর গতকাল শুক্রবার ফের গুলি চালানো হয়।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শুক্রবার মান্দালয়ে এ গুলির ঘটনায় একজন নিহত হয়েছেন। গণমাধ্যমের খবরে বলা হয়, ওই ব্যক্তির ঘাড়ে গুলি লাগার পর তার মৃত্যু হয়।

জাতিসংঘের মিয়ানমার মিশনে নিজেদের কর্তৃত্ব প্রতিষ্ঠায় সামরিক জান্তার ব্যর্থতা ও যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞার পরপরই শুক্রবার মান্দালয়ে বিক্ষোভকারীদের ওপর এ গুলির ঘটনা ঘটল।

অভ্যুত্থানবিরোধীরা এদিনও মিয়ানমারের বিভিন্ন শহরে সামরিক বাহিনীর ক্ষমতা থেকে সরে যাওয়া এবং অং সান সু চিসহ রাজনীতিকদের মুক্তির দাবিতে নানা কর্মসূচি করেছে।