পঞ্চগড়ে বালু ব্যবসায়ীসহ ৩ প্রতিষ্ঠানকে জরিমানা

বৃহস্পতিবার, মার্চ ৪, ২০২১
ডিজার হোসেন বাদশা, পঞ্চগড় প্রতিনিধি: পঞ্চগড়ে প্রশাসনের নদী খননকৃত বালু অবৈধভাবে বিক্রি করায় আশরাফুল ইসলাম (৪০) নামে এক বালু ব্যবসায়ীসহ ৩ প্রতিষ্ঠানকে ১ লাখ ৮ হাজার টাকা জরিমা করেছে ভ্রাম্যমান আদালত।

বৃহস্পতিবার (৪ মার্চ) সকাল থেকে দুপুর পর্যন্ত পঞ্চগড় সদর উপজেলার রামের ডাঙ্গা এলাকায় করতোয়া নদীতে এক বালু ব্যবসায়ীকে ও আটোয়ারী উপজেলার ফকিরগঞ্জ বাজার এলাকায় ৩ প্রতিষ্ঠানকে আলাদা ভাবে এই জরিমানা করেন উপজেলা প্রশাসন ও ভোক্তা-অধিকার সংরক্ষণ।

পঞ্চগড় সদর উপজেলা প্রশাসন জানায়, পঞ্চগড় সদরের ধাক্কামারা ইউনিয়নের মালিপাড়া এলাকার মৃত আকবর আলীর ছেলে আশরাফুল ইসলাম রামের ডাঙ্গা এলাকায় করতোয়া নদীতে খননকৃত বালু প্রশাসনের অনুমতি ছাড়া অবৈধ ভাবে বিক্রি করছিলো।

বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ এর ১১ ধারা ভঙ্গ করার দায়ে ১৫(১) ধারা অনুযায়ী তাকে এক লাখ টাকা জরিমানা আদায় করা করে পঞ্চগড় সদরের সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আমিনুল ইসলাম। একই সাথে ভ্রাম্যমান আদালত পরিচালনাকালে অবৈধভাবে নির্মিত ব্রিজ তাৎক্ষণিকভাবে অপসারণের নির্দেশনা প্রদান করা হয়। অবৈধভাবে বালু উত্তোলনকারীগণ বালু উত্তোলন করবেন না মর্মে মুচলেকা প্রদান করেন।

এদিকে ভোক্তা জানায়, অস্বাস্থ্যকর পরিবেশ খাদ্য পণ্য উৎপাদন এবং মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রি করায় ও মুল্যতালিকা না থাকায় জেলার আটোয়ারী উপজেলার ফকিরগঞ্জ বাজার এলাকায় অভিযান পরিচালনা করে সাঈদ হাসান সুমন স্টোরকে ৪ হাজার, আব্দুল এন্ড সন্সকে ১ হাজার ও হোসেন বেকারীকে ৩ হাজার করে মোট ৮ হাজার টাকা জরিমানা করে ভোক্তা-অধিকার সংরক্ষণ পঞ্চগড় জেলা কার্যালয়ের সহকারী পরিচালক পরেশ চন্দ্র বর্মন।

জানা গেছে, জেলা প্রশাসনের নির্দেশী এই অভিযান অব্যাহত থাকবে।