ক্ষমা করে দাও!

বৃহস্পতিবার, মার্চ ৪, ২০২১

লাইফস্টাইল ডেস্ক : প্রতিটি ভালোবাসার সম্পর্কে ভুল হয়। আবার সেই ভুল শুধরে নিয়ে ভালোবাসা শুদ্ধ করা যায়। ক্ষমা চাওয়া সুন্দর অভ্যাসগুলোর মধ্যে একটি। গবেষণায় পাওয়া গেছে, নারীদের তুলনায় পুরুষরা ভুল স্বীকার করেন বেশি।

কারও সঙ্গে খারাপ ব্যবহার করার পর তার সঙ্গে ক্ষমা চাওয়ার অভ্যাস থাকা জরুরি। অধিকাংশ পুরুষ তাদের নারীসঙ্গীর কাছে ক্ষমা প্রার্থনা করে থাকেন। অনেক নারী ক্ষমা করে দেন, অনেকে ক্ষমা করেন না।

কীভাবে ক্ষমা চাইলে একজন নারীর সঙ্গে ভালোবাসার সম্পর্ক মজবুত করা যায় সেই সম্পর্কে বলা হলো-

নিজের ভুল স্বীকার করুন

ভেঙে যাওয়া ভালোবাসার সম্পর্ককে জোড়া লাগাতে নিজের ভুল স্বীকার করুন। ভুল স্বীকার করলে অধিকাংশ নারীই ক্ষমা করে দেন। তাই কোনোর নারীর সঙ্গে ভালোবাসার সম্পর্ক জোড়া লাগাতে ভুল করলে তা স্বীকার করা উচিত।

কিছুটা সময় নিন

ক্ষমা চাওয়ার আগে কিছুটা সময় নিলে নিজের ভুল সম্পর্কে চিন্তাভাবনা করার অবকাশ মেলে। নিজের ভুল সম্পর্কে চিন্তাভাবনার পর ঠিক করুন কীভাবে ভালোবাসার মানুষের কাছে ক্ষমা চাইবেন। ভেবে নিন তার সঙ্গে সম্পর্ক কেমন অবস্থায় রয়েছে।

রাগের কারণ বুঝুন

অনেকে নিজের ভুল স্বীকার না করে বরং ভালোবাসার মানুষকে দোষারোপ করে থাকেন। ভালোবাসার মানুষ কেন রাগ করেছে সেই বিষয়ে কোনো চিন্তা করেন না। ভালোবাসার মানুষের রাগের কারণ সম্পর্কে ভাবলে নিজের অবস্থান সম্পর্কে আত্মবিশ্বাস বেড়ে যায়।

উপযুক্ত সময়ের অপেক্ষা করুন

ক্ষমা চাওয়ার জন্য উপযুক্ত সময়ের অপেক্ষা করতে হবে। হুটহাট ক্ষমা চাওয়া ঠিক নয়। কোনো নির্দিষ্ট সময়ে ভালোবাসার মানুষের কাছে ক্ষমা চাইতে হবে। যখন ভালোবাসার মানুষের অবসর মিলবে তখন তাকে ‘দুঃখিত’ বলতে হবে।

চিঠি লিখুন

ভালোবাসার মানুষের সঙ্গে চিঠি বিনিময়ের অভ্যাস থাকলে তাকে একটি চিঠি লিখুন। চিঠির আবেদন বরাবরই আলাদা। চিঠিতে মনের কথা খুলে বলুন। এর মাধ্যমে ভালোবাসার মানুষ আপনাকে ক্ষমা করতে পারে।