আফগানিস্তানে ৩ গণমাধ্যমকর্মীকে হত্যার দায় স্বীকার আইএসের

বৃহস্পতিবার, মার্চ ৪, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের জালালাবাদে ৩ নারী গণমাধ্যমকর্মীকে হত্যার ঘটনায় দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএস।

মঙ্গলবার (২ মার্চ) বন্দুকধারীর হামলায় নিহত তিন গণমাধ্যমকর্মী হলেন মুরশাল ওয়াহিদি,শাহনাজ ও সাদিয়া। তাদের বয়স ১৮-২০ বছরের মধ্যে। তিন নারীই জালালাবাদের বেসরকারি টিভি চ্যানেল এনিকাসে ডাবিং বিভাগে কাজ করতেন।

চ্যানেলের পরিচালক জালমাই লতিফ জানিয়েছেন, ওই কর্মীরা কাজ সেরে টিভি স্টেশন থেকে বের হওয়ার পর ওই ঘটনা ঘটে। তিনি বলেছেন, তিনজনই অফিস থেকে বাড়ি ফিরছিলেন। আলাদাভাবে চালানো দুই হামলায় তারা ঘটনাস্থলেই নিহত হন। আহত হওয়া চতুর্থ নারীকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

প্রধান সন্দেহভাজনকে আটকের পর পুলিশ দাবি করেছিল সে তালেবান সদস্য। তবে তালেবান হামলার দায় অস্বীকার করেছিল।

সাইট ইন্টেলিজেন্স জানিয়েছে বুধবার আইএস-এর পক্ষ থেকে হামলার দায় স্বীকার করে বলা হয়েছে, তাদের যোদ্ধারাই ওই গণমাধ্যমকর্মীদের হত্যা করেছে।

সম্প্রতি আফগানিস্তানজুড়ে সাংবাদিক, সমাজকর্মী, সরকারি কর্মীদের বেছে বেছে হত্যা করা হচ্ছে। তার মধ্যে অনেকেই নারী। ভয়ের পরিবেশ তৈরির জন্য এই কাজ করা হচ্ছে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। এর আগে গত ডিসেম্বরে এনিকাস চ্যানেলের একজন নারী কর্মীকে আইএসের সঙ্গে যুক্ত সংগঠন হত্যা করেছিল। চ্যানেল এনিকাস কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের প্রতিষ্ঠানে ১০ জন নারী কাজ করতেন। এর মধ্যে এ পর্যন্ত চারজনকে হত্যা করা হয়েছে।