দুদকের নতুন চেয়ারম্যান মঈনউদ্দীন আবদুল্লাহ

বুধবার, মার্চ ৩, ২০২১

ঢাকা : দুর্নীতি দমন কমিশনের (দুদক) নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে কৃষি মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব মঈনউদ্দীন আবদুল্লাহকে। ইকবাল মাহমুদের স্থলাভিষিক্ত হবেন তিনি।

বুধবার (০৩ মার্চ) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

রাষ্ট্রপতির আদেশে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ৫(১) ধারার বিধান অনুযায়ী এ নিয়োগ দেওয়া হয়েছে। একই প্রজ্ঞাপনে দুদক কমিশনার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে বিটিআরসির সাবেক চেয়ারম্যান জহুরুল হককে।

১৯৮৩ সালে জনপ্রশাসনে যোগদান করে ২০১৮ সালের আগস্ট মাসে কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হিসেবে অবসর গ্রহণ করেন মঈনউদ্দীন আবদুল্লাহ। মোট ৩৫ বছর ধরে বাংলাদেশ সিভিল সার্ভিসে কর্মরত ছিলেন তিনি।

কৃষি মন্ত্রণালয় ছাড়াও তিনি গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং শিল্প মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালন করেন। এছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক এবং ঢাকা বিভাগের বিভাগীয় কমিশনার হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি সরকারের বিভিন্ন মন্ত্রণালয় এবং মাঠ প্রশাসনে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্বও পালন করেন।

মঈনউদ্দীন আবদুল্লাহ ১৯৫৯ সালে কুমিল্লায় জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নেন তিনি।