‘সম্মতিতে শারীরিক সম্পর্ক ‘ধর্ষণ’ নয়’

মঙ্গলবার, মার্চ ২, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : দীর্ঘদিনের লিভ-ইন সম্পর্ক থাকলে, সম্মতিতে যৌন সম্পর্ক হলে প্রতিশ্রুতি মতো পুরুষ বিয়ে করতে ব্যর্থ হলে পরবর্তীতে একে ‘ধর্ষণ’ বলে গণ্য করা যাবে না।

গতকাল সোমবার ভারতীয় সুপ্রিম কোর্ট এ কথা বলেছেন। প্রধান বিচারপতি এস এ বোবদেসহ অন্য দুই বিচারপতির সমন্বয়ে গঠিত বেঞ্চ এ কথা বলেন।

ভারতীয় সংবাদমাধ্যম টাইম অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, আদালত বলেছেন, বিয়ের মিথ্যা প্রতিশ্রুতি দেয়া ভুল। এমনকি কোনও নারীর বিয়ের প্রতিশ্রুতি দেয়া উচিত নয় এবং তা থেকে সরে আসাও। কিন্তু এর মানে নয় যে দীর্ঘদিনের লিভ-ইন সম্পর্ক, সম্মতিমূলক যৌন সম্পর্ক ধর্ষণ হবে।

লিভ-ইন সম্পর্ক থাকা দুই কল সেন্টার কর্মীর একটি মামলার সূত্র ধরে এ পর্যবেক্ষণ আসে। যেখানে পুরুষ সঙ্গী অন্য নারীকে বিয়ে করলে তার লিভ-ইন পার্টনার ধর্ষণের অভিযোগ আনেন।

এ নিয়ে আইনজীবী অনিতা বশিষ্ঠনাথ অভিযোগ করেন, দুই বছর একসঙ্গে থাকার সময় পুরুষটি ওই নারীকে বারবার যৌন সম্পর্কে আসতে বাধ্য করে।

প্রধান বিচারপতি বোবদে বলেন, ‘সম্পর্ক ভাঙার পর ইদানিং এসব অভিযোগ খুব বেশি বেশি উঠছে। কিন্তু সম্মতিতে শারীরিক সম্পর্ক হলে তা ধর্ষণ বলে পরিগণিত হতে পারে না।’