কোন রঙের আপেল বেশি উপকারী?

সোমবার, মার্চ ১, ২০২১

স্বাস্থ্য ডেস্ক : আপেলের উপকারিতা সম্পর্কে জানা আছে নিশ্চয়ই? সুস্থ থাকার জন্য প্রতিদিন আপেল খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। আপেলে আছে উচ্চ ফাইবার ও প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট। তাই আপেল খেলে হজম ক্ষমতা বাড়ে। সকালের ভরপুর নাস্তার অংশ হিসেবে কিংবা বিকেলের হালকা নাস্তায় খেতে পারেন আপেল। কিন্তু এখানে একটি প্রশ্ন জাগতে পারে, কোন রঙের আপেল বেশি ভালো?

সবুজ আপেলের উৎপত্তি

সবুজ আপেলের প্রথম চাষ হয় অস্ট্রেলিয়ায়। এই আপেল প্রথম চাষ করেছিলেন মারিয়া অ্যান স্মিথ নামের একজন নারী। যে কারণে সবুজ আপেলকে গ্র্যানি স্মিথ আপেল নামেও ডাকা হয়। ফ্রান্সের ক্র্যাব আপেল এবং রোম বিউটির হাইব্রিড করে ১৮৬৮ সালে প্রথম সবুজ আপেল উৎপন্ন করা হয়।

আপেলের উপকারিতা

আপেল আমাদের শরীরের জন্য নানাভাবে উপকার বয়ে আনে। আপেলের মধ্যে থাকা ফাইবার অন্ত্রের ফ্যাট কমাতে সাহায্য করে অনেকটাই। আপেলের খোসায় থাকা ফেনলিক উপাদান রক্তনালিকার কোলেস্টেরল দূর করতে সাহায্য করে। হজম শক্তি বৃদ্ধির পাশাপাশি কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে আপেল। নিয়মিত আপেল খেলে ওজন নিয়ন্ত্রণে রাখা যায়।

লিভারে জমে থাকা ক্ষতিকারক উপাদান দূর করতে সাহায্য করে আপেল। নিয়মিত আপেল খেলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। আপেলে থাকা ফাইবার রক্তে শর্করার পরিমাণ ঠিক রাখতে সাহায্য করে। তাই নিয়মিত আপেল খেলে ডায়াবেটিস থেকে দূরে থাকা সম্ভব হয়।

সবুজ আপেল উপকারী না-কি লাল আপেল?

সবুজ ও লাল রঙের আপেলের মধ্যে কোনটি বেশি ভালো সেই উত্তর দেয়া একটু কষ্টসাধ্য। কারণ এই দুই রঙের আপেলের পুষ্টিগুণ প্রায় একই। তবে কিছুক্ষেত্রে সবুজ আপেলে একটু বেশি খাদ্যগুণ থাকে। এই আপেলে কার্ব ও সুগারের পরিমাণ কম থাকে। তবে বেশি মাত্রায় থাকে প্রোটিন, ফাইবার, আয়রন, পটাসিয়াম ও ভিটামিন কে।

সবুজ ও লাল আপেলের মধ্যে পার্থক্য কতটুকু?

সবুজ ও লাল আপেলের মধ্যে পার্থক্য কিন্তু সামান্যই। এই দুই রঙের আপেলের মধ্যে মূল ব্যবধান হলো ভিটামিন এ এর। সবুজ আপেলে লাল আপেলের তুলনায় ভিটামিন এ প্রায় দ্বিগুণ থাকে। অন্যদিকে লাল আপেলে সবুজ আপেলের তুলনায় অ্যান্টি অক্সিডেন্ট অনেক বেশি থাকে।

কোন রঙের আপেল খাবেন?

যেহেতু সবুজ আপেলে ভিটামিন এ বেশি থাকে তাই এটি আমাদের হাড় শক্ত রাখে, চোখ ভালো রাখে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আবার সবুজ আপেলের তুলনায় লাল আপেল বেশি সহজলভ্য বলে খাবারের তালিকায় এই আপেলই বেশি রাখা হয়। তবে চিন্তার কিছু নেই। লাল আপেল খেলেও বেশ ‍উপকার মিলবে।