যে ৫ তেতো খাবার খেলে সুস্থ থাকবেন

শনিবার, ফেব্রুয়ারি ২৭, ২০২১

স্বাস্থ্য ডেস্ক : তেতো কথা কিংবা তিক্ত অভিজ্ঞতা এসব থেকে সবাই দূরে থাকতে চায়। এমনকি তেতো খাবারও পাতে তুলতে চায় না অনেকে। কিন্তু কিছু তেতো খাবারের রয়েছে নানা রকম উপকারিতা। সেসব খাবার শুধু যে মুখের স্বাদ বদলায় তাই নয়, বাড়ায় রোগ-প্রতিরোধ ক্ষমতাও।

হজমশক্তি ভালো রাখার পাশাপাশি দূরে রাখে নানা অসুখ-বিসুখ। নিয়মিত তেতো খাবার খেলে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ ইত্যাদি থেকে বাঁচা যায়। তাই সারা বছরই খাবারের তালিকায় রাখুন কোনো না কোনো তেতো স্বাদের খাবার। চলুন জেনে নেয়া যাক কোন পাঁচটি তেতো খাবার আমাদের শরীরের জন্য উপকারী-

করলা কেন খাবেন

বাজারে যেসব সবজি নিয়মিত পাওয়া যায় তার মধ্যে করলা অন্যতম। প্রায় সারাবছরই এর দেখা মেলে। তেতো স্বাদের করলা অনেকের কাছে প্রিয় আবার অনেকেই পাতে তুলতে চায় না। কিন্তু এই সবজি আমাদের শরীরের জন্য উপকারী। কারণ এতে আছে অ্যান্টি ব্যাকটেরিয়াল গুণ। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। পাশাপাশি নিয়ন্ত্রণে রাখে উচ্চ রক্তচাপ। আপনি যদি প্রতিদিন সকালে করলার রস পান করতে পারেন তাহলে ডায়াবেটিস থেকে দূরে থাকতে পারবেন।

নিয়মিত নিমপাতা খান

জীবাণুনাশক হিসেবে নিমপাতার পরিচিতি রয়েছে। নিমপাতাকে বলা হয় প্রাকৃতিক অ্যান্টিব্যাক্টিরিয়াল। নানারকম জীবাণু থেকে আমাদের দূরে রাখে এই পাতা। ত্বকের নানা সমস্যা দূর করতে নিমপাতার ব্যবহার বেশ পুরনো। স্নায়বিক এবং হজমের সমস্যা দূর করতে নিয়মিত পাতে রাখুন নিমপাতা। তেতো হলেও এর উপকারিতা কিন্তু ভীষণ মিষ্টি।

পাতে রাখুন তেলকুচা পাতা

শাক হিসেবে খেতে পারেন তেলকুচা পাতা। এই পাতার রস আমাদের মাথা ঠান্ডা রাখতেও ব্যবহার করা হয়। তেলকুচা পাতায় অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ বেশি তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই পাতা খেতে পারেন। তবে তেলকুচা পাতা তেলে ভেজে খেলে এর পুষ্টিগুণ অনেকটাই নষ্ট হয়ে যায়। তাই চেষ্টা করুন ঝোল রান্না করে খেতে। বাড়ির আশেপাশে কিংবা বাজারে মিলবে এই উপকারী পাতা।

সজনে ফুলের উপকারিতা

সজনে ডাটার মতোই উপকারী সজনে ফুল। তবে সারাবছর এই ফুল পাওয়া যায়না। বসন্তকালে দেখা পাওয়া যায় সজনে ফুলের। তাই সে সময় এই ফুল খেতে হবে নিয়মিত। সজনে ফুল খেলে দূরে থাকে অনেক রকম অসুখ। সর্দি-জ্বর, ইউরিনারি ট্রাক্ট ইনফেকশন, বসন্ত ইত্যাদি রোগ দূরে রাখতে পারে এই ফুল। এতে আছে প্রচুর পটাশিয়াম ও ক্যালশিয়াম। প্রসূতি মায়ের শরীরের জন্য উপকারী এই ফুল।

মেথি শাক খাবেন যে কারণে

মেথির উপকারিতার কথা প্রায় সবারই জানা। মেথি দানার মতোই আরেকটি উপকারী খাবার হলো মেথি শাক। মেথি শাক দিয়ে রান্না করা যায় নানা ধরনের খাবার। শরীরের সুস্থতার জন্য এই শাক বেশ কার্যকরী। এটি এসিডিটি, ডায়াবেটিস ইত্যাদি সমস্যা দূরে রাখতে সাহায্য করে। মেথি শাক পুষ্টি জোগাতেও অতুলনীয়। তাই তেতো স্বাদের এই শাক রাখুন পাতে।