ভারতে আবারো আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞা

শনিবার, ফেব্রুয়ারি ২৭, ২০২১

ঢাকা : করোনাভাইরাসের পরিস্থিতির উন্নতি না হওয়ায় আন্তর্জাতিক রুটে বিমান চলাচলে নিষেধাজ্ঞার সময়সীমা আবারো বৃদ্ধি করেছে ভারতীয় সরকার। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ জানায়, আগামী ৩১ মার্চ পর্যন্ত দেশটিতে আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞা বহাল থাকবে। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (ডিজিসিএ) এই ঘোষণা দিয়েছে বলে এনডিটিভি জানিয়েছে।

ভারতে করোনা ভাইরাসে প্রকোপ শুরু হওয়ার পর গত ২৩ মার্চ থেকে দেশটির আন্তর্জাতিক বিমান চলাচল বন্ধ রাখা হয়। তবে আন্তর্জাতিক বিমানের উপরে নিষেধাজ্ঞা বহাল থাকলেও কার্গো বিমান ও বিশেষভাবে পরিচালিত আন্তর্জাতিক ফ্লাইট চলাচলের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে না। ডিজিসিএ জানায়, মহামারি করোনার প্রকোপ কমতে শুরু করলে কেন্দ্রীয় সরকার দেশটির অর্থনীতির বেশিরভাগ ক্ষেত্রে নিষেধাজ্ঞা শিথিল করে। গত বছর অভ্যন্তরীণ বিমান চলাচল স্বাভাবিক করলেও আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞা বহাল রাখে। এর আগে আরো কয়েক দফায় এই নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ায় ভারত সরকার।

এর আগে গত বছরের ডিসেম্বর কর্তৃপক্ষ যুক্তরাজ্যের সঙ্গে বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করে। ইউরোপের বিভিন্ন দেশে করোনার নতুন ধরন দেখা দেয়ায় এই নিষেধাজ্ঞা দেয়া হয়। তবে পরে তা প্রত্যাহার করা হয়।