তাকে যেতে দিন!

শুক্রবার, ফেব্রুয়ারি ২৬, ২০২১

লাইফস্টাইল ডেস্ক : যে মানুষের সঙ্গে এক সময় দুর্দান্ত ভালোবাসার সম্পর্ক ছিলো কিন্তু এখন আর নেই, তাকে ভুলে থাকা কঠিন। ভালোবাসার সম্পর্কে বিচ্ছেদ হয়ে যাওয়ার পরে মানুষটিকে ভুলতে না পারার ভীষণ যন্ত্রণা অনেকে চেপে রাখেন। ভুলতে পারেন না অতীতের স্মৃতি। যে মানুষের সঙ্গে বিচ্ছেদ হয়ে গেছে সেই মানুষকে ভুলে থাকার কিছু উপায় রয়েছে। সুখি হতে চাইলে সেসব উপায় মেনে চলা জরুরি।

অতীত নিয়ে মাথা ঘামাবেন না

বেশিরভাগ ভালোবাসার সম্পর্কের ক্ষেত্রে মানুষ অতীত নিয়ে দুশ্চিন্তা করে থাকে। এর মাধ্যমে মানুষ নিজের মনের ওপর চাপ দিয়ে থাকে। অনেক সময় ভালোবাসার মানুষকে ভুলতে না পারার কারণে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে থাকে। তাই অতীত নিয়ে মাথা না ঘামিয়ে নিজের ভবিষ্যত সম্পর্কে চিন্তা করা উচিত।

নতুন সঙ্গী বেছে নিন

পুরনো ভালোবাসার সম্পর্কের স্মৃতি ভুলে থাকার জন্য নতুন সঙ্গী বেছে নেয়া যেতে পারে। নতুন মানুষের সঙ্গে ভালোবাসার সম্পর্কের মাধ্যমে পুরনো মানুষকে সহজেই মন থেকে বিদায় করে দেয়া যেতে পারে। নতুন মানুষের সঙ্গে সম্পর্ক হলে নতুন নতুন ভালো লাগার স্মৃতি তৈরি হয়।

যোগাযোগ বন্ধ করে দিন

পুরনো মানুষকে ভোলার জন্য তার সঙ্গে সব ধরনের যোগাযোগ বন্ধ করে দিন। এছাড়া পুরনো ভালোবাসার সম্পর্ককে জোড়া লাগানোর কথা ভাববেন না। পুরনো মানুষকে নিজের জীবনে না আনতে তার মোবাইল নম্বর মুছে দেয়া যেতে পারে। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে তাকে ব্লক করা যেতে পারে।

নতুন অভ্যাস তৈরি করুন

পুরনো ভালোবাসার সম্পর্ককে ভুলে থাকার জন্য নতুন অভ্যাস তৈরি করা একান্ত প্রয়োজন। নতুন অভ্যাস তৈরি হলে পুরনো মানুষের কথা আর মনে পড়বে না। বই পড়া বা অন্যান্য সৃজনশীল কাজের অভ্যাসও তৈরি করা যেতে পারে।

নিজেকে ভালোবাসুন

নিজের ভবিষ্যত লক্ষ্য সম্পর্কে সচেতন হোন। পড়াশুনা, চাকরি বা ব্যবসার সঙ্গে সম্পৃক্ত হয়ে পড়লে ভালোবাসার পুরনো সম্পর্ক ভোলা অনেক সহজ হয়। ক্যারিয়ারের চিন্তা করার মাধ্যমে যার সঙ্গে বিচ্ছেদ হয়েছে তাকে ভুলে যাওয়া সম্ভব হবে।

বন্ধুদের নেটওয়ার্কে থাকুন

ভালোবাসার পুরনো সম্পর্ক ভুলে থাকতে বন্ধুদের সঙ্গে আড্ডায় অংশ নিন। বন্ধুদের সঙ্গে আড্ডা দিলে বিশ্বের জানা-অজানা ঘটনা সম্পর্কে আপনার ধারণা তৈরি হবে। পড়াশুনা, চাকরির খবর কিংবা ব্যবসা বিষয়েও অনেক কিছু আপনি জানতে পারবেন। এর মধ্য দিয়ে ভালোবাসার পুরনো সম্পর্কের দুঃসহ স্মৃতি ভুলে থাকা সম্ভব হবে।