টিকা নেওয়ার পর ৩ জন করোনায় আক্রান্ত

শুক্রবার, ফেব্রুয়ারি ২৬, ২০২১

ঢাকা : দেশে করোনার টিকা নেওয়ার পর ৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। তাদের দু’জন হলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন এবং স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালের ওয়ার্ড মাস্টার সাজ্জাদ হোসেন।

টিকা নেওয়ার ১২ দিন পর ত্রাণ সচিবের করোনা শনাক্ত হয়। ১৬ দিনের মাথায় করোনা শনাক্ত হয় স্বাস্থ্যকর্মী সাজ্জাদ হোসেনের।

এর আগে ১০ ফেব্রুয়ারি টিকা নেন বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের (ডিএফপি) মহাপরিচালক গোলাম কিবরিয়া। টিকা নেওয়ার ৬ দিন পর তিনি করোনায় আক্রান্ত হন। তিনজনের কারো মধ্যে রোগটির মারাত্মক জটিলতা দেখা দেয়নি। মৃদু উপসর্গ ছিল বলে জানা গেছে।

এ ব্যাপারে করোনা মোকাবেলায় গঠিত সরকারের জাতীয় কারিগরি পরামর্শ কমিটির সদস্য এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ভাইরোলজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. নজরুল ইসলাম গণমাধ্যমকে বলেন, যারা আক্রান্ত হয়েছেন, তাদের শরীরে করোনা ভাইরাস আগেই প্রবেশ করেছিল।

দেহে ভাইরাসের যে ১৫ দিন সুপ্তিকাল, সেই সময় টিকা নিয়েছিলেন তারা।সে জন্য টিকারকার্যকারিতা শুরু হওয়ার আগেই ভাইরাসের কার্যকারিতা শুরু হয়েগেছে। ফলে তারা আক্রান্ত হয়েছেন।

এই বিশেষজ্ঞ জানান, আক্রান্ত ব্যক্তির শরীরে টিকা আর কাজ শুরু করবে কিনা, সেটা সন্দেহ আছে। শুরু করলেও টিকা নেয়ার ২১ দিনের আগে শুরু করবে না।

তবে টিকা নেয়ার পর আক্রান্তের ঘটনা সবার মধ্যে ঘটবে না- উল্লেখ করে এই বিশেষজ্ঞ বলেন, যাদের শরীরে ভাইরাস ঢোকেনি, টিকা নেয়ার পর তাদের আক্রান্ত হওয়ার হার খুবই কম।

কারণ টিকা নেয়ার ফলে তাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা জন্ম নেবে।টিকা নেয়ার পর পরই শরীরে টিকার কার্যকারিতা শুরু হয়।

তবে রোগপ্রতিরোধ ক্ষমতা জন্ম দেয় টিকা নেয়ার ১৫-২১ দিনপর।তখন রোগ প্রতিরোধ ক্ষমতা কম, কেবল তারাই মৃদু আকারে আক্রান্ত হতে পারেন।