ছাত্র ইউনিয়নের ৮ নেতা বহিষ্কার, ২ কমিটি বিলুপ্ত

বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২৫, ২০২১

ঢাকা : গঠনতন্ত্র লঙ্ঘনের দায়ে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের ঢাকা মহানগর সংসদ ও বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদকে বিলুপ্ত করেছে কেন্দ্রীয় কমিটি। একই সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয় ও ঢাকা মহানগর সংসদের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ৮ নেতাকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে।

বৃহস্পতিবার ছাত্র ইউনিয়নের দপ্তর সম্পাদক মাহির শাহরিয়ার রেজার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয় ,সংগঠনের শৃঙ্খলা এবং নৈতিকতা পরিপন্থী কর্মকাণ্ডের দায়ে গঠনতন্ত্রের ৫৬ (ক) ধারা অনুযায়ী বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি সম্পা দাস, ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি সাখাওয়াত ফাহাদ, সাধারণ সম্পাদক রাগীব নাঈম, সহকারী সাধারণ সম্পাদক মেঘমল্লার বসু, ঢাকা মহানগর সংসদের সভাপতি তাসীন মল্লিক, সাধারণ সম্পাদক বিল্লাল হোসেন, সাংগঠনিক সম্পাদক সাদাত মাহমুদকে ছয় মাসের জন্য বহিষ্কার করা হয়েছে।

এ ছাড়া কেন্দ্রীয় সংসদের আন্তর্জাতিক, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক ঐশ্বর্য আহমেদকে গঠনতন্ত্রের ৫৫ ধারা লঙ্ঘনের দায়ে গঠনতন্ত্রের ৫৬(ক) ধারা অনুযায়ী ১ মাসের জন্য বহিষ্কার করা হয়।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি নজির আমিন চৌধুরী জয়, সহ-সভাপতি জয় রায়, সহকারী সাধারণ সম্পাদক মিখা পিরেগু, সহকারী সাধারণ সম্পাদক তামজিদ হায়দার চঞ্চল, সদস্য সাদ্দাম হোসেন ও সদস্য রথীন্দ্রনাথ বাপ্পীকে অসাংগঠনিক কার্যক্রমে যুক্ত থাকার দায়ে সতর্ক করা হয়েছে। পরবর্তীতে গঠনতন্ত্র পরিপন্থি কাজে সম্পৃক্ত হলে যথাযথ সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে।

তবে বহিষ্কারাদেশ প্রত্যাখান করে কার্যক্রম চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন বহিষ্কৃতরা। এ বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগরের ‘বহিষ্কৃত’ সভাপতি তাহসীন মল্লিক বলেন, আমরা তাদের ঐক্যর আহ্বান জানিয়েছিলাম। আমাদের আহ্বানে সাড়া না দিয়ে নিজেদের আধিপত্য টিকিয়ে রাখতে আমাদের বহিষ্কার করেছে। আমরা আমাদের কার্যক্রম চালিয়ে যাব।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাবি সংসদের সহ-সভাপতি মাহির শাহরিয়ার রেজাকে ভারপ্রাপ্ত সভাপতি এবং সহকারী সাধারণ সম্পাদক শিমুল কুম্ভকারকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়েছে।

ঢাকা মহানগর ও বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের নতুন আহ্বায়ক কমিটি বিলুপ্ত করে নতুন আহ্বায়ক কমিটি ঘোষণা করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় কমিটি।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের চতুর্থ কার্যনির্বাহী সভায় এ কমিটি গঠন করা হয়। ঢাকা মহানগরে অনুপম অমিকে আহ্বায়ক করে ২১ সস্যের কমিটি গঠন করা হয়। এ ছাড়া সৈয়দ মেহেরাজ কবিরকে আহ্বায়ক করে বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের ১৫ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

গত নভেম্বরে ৪০তম জাতীয় সম্মেলনের মধ্য দিয়ে নতুন কেন্দ্রীয় কমিটি গঠিত হয়। এই কাউন্সিলেও বরাবরের মতো দেখা দেয় পদ-পদবির জন্য প্রকাশ্য দ্বন্দ। কাউন্সিল অধিবেশনের তৃতীয় দিন এ দ্বন্দ্ব প্রকাশ্য হয়ে ওঠে। ২২৬ কাউন্সিলরের উপস্থিতিতে গোপন ব্যালটে ভোট শুরু হবার আগে মধ্যরাতে কাউন্সিল অধিবেশন থেকেই বের হয়ে পড়েন ঢাকা বিশ্ববিদ্যালয় ও ঢাকা মহানগর কমিটির একাংশ। তাদের সঙ্গে যোগ দেন জাবি সংসদের নেতাকর্মীরা। তবে কাউন্সিলের পর ভোটে নির্বাচিত কমিটিকে মেনে নিয়ে অভিনন্দনও জানায় ওই পক্ষ।

তবে দেড় মাসের মাথায় হঠাৎ করেই নতুন সম্মেলনের দাবি তোলেন তারা। এ জন্য ১১৪ জনের স্বাক্ষরও কেন্দ্রীয় কমিটি বরাবর জমা দেওয়া হয়। কয়েকজনের স্বাক্ষর জালিয়াতির ঘটনা ধরা পড়েছে জানিয়ে কেন্দ্রীয় কমিটি ওই প্রস্তাব নাকচ করে দেন। এতে ক্ষুব্ধ হয়ে গত ১৩ জানুয়ারি বসে ৪০তম কাউন্সিলের ৫৩ কাউন্সিলরের সভা। ওই সভা থেকে নতুন সম্মেলনের ডাক দেয়া হয়। ওই সম্মেলন শেষ পর্যন্ত অনুষ্ঠিত হয়নি।

ওই বিদ্রোহের ধারাবাহিকতায় কেন্দ্রীয় কমিটি এই শাস্তিমূলক ব্যবস্থার ঘোষণা দিলো বলে সংগঠন সূত্র জানায়।