ভারতের কাছ থেকে আরও দশ লাখ টিকা পেল নেপাল

সোমবার, ফেব্রুয়ারি ২২, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের কাছ থেকে আরো দশ লাখ ডোজ করোনা টিকা পেয়েছে নেপাল। এর আগে দশ লাখ টিকা উপহার পেলেও এবার প্রতি ডোজ ৪ ডলার করে কিনতে হয়েছে।

ভারতের সিরাম ইনস্টিটিউটের উৎপাদিত অ্যাস্ট্রাজেনেকা কোভিশিল্ড টিকার দ্বিতীয় জাহাজ রোববার বিকেলে নেপালের রাজধানী কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে।

এর আগে জানুয়ারিতে নেপালকে প্রথম দশ লাখ টিকা উপহার দেয় ভারত। ২৭ জানুয়ারি থেকে নেপালে টিকা কর্মসূচি চলছে।

নেপালের স্বাস্থ্য ও জনসংখ্যা মন্ত্রী হৃদেশ ত্রিপাঠী বৃহস্পতিবার রয়টার্সকে বলেছেন, সরকার প্রতি ডোজ টিকা ৪ ডলারের বিনিময়ে কিনেছে। আমরা একটা ভালো দাম পেয়েছি… আমাদের এটা কেনার এই সুযোগ হাতছাড়া করা উচিত নয়।

ওয়ার্ল্ডওমিটারের পরিসংখ্যান অনুযায়ী, নেপালে এখন পর্যন্ত করোনার ২,৭৩,৩৫১টি ঘটনা রেকর্ড করা হয়েছে, যার মধ্যে ২,০৬১ জন মারা গেছে এবং প্রায় ২৭০,০০০ জন সুস্থ হয়ে উঠেছে। সক্রিয় কেস ১৫৩৫।

নেপাল কর্তৃপক্ষ বৃহস্পতিবার বলেছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) সমর্থিত জোট থেকে টিকা আশা করা হচ্ছে, যা দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে বিনামূল্যে দেওযা হবে।

এদিকে সার্বিয়া এবং মালদ্বীপও ভারতের মৈত্রী উদ্যোগের অধীনে টিকার ডোজ পেয়েছে। মালদ্বীপকে আরও এক লাখ ডোজ টিকা দিয়েছে ভারত। এছাড়া সার্বিয়ায় প্রথমবারের মতো দেড় লাখ ডোজ টিকা পাঠিয়েছে দেশটি।

পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর এর আগে ঘোষণা করেছিলেন, ভারত এখন পর্যন্ত ২৫টি দেশে টিকা সরবরাহ করেছে এবং অদূর ভবিষ্যতে আরও ৪৯টি দেশে সরবরাহ করবে যা ইউরোপ, ল্যাটিন আমেরিকা এবং ক্যারিবিয়ান থেকে আফ্রিকা, দক্ষিণ-পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ পর্যন্ত বিস্তৃত হবে।