বেগুনি গাজরের যত গুণ

সোমবার, ফেব্রুয়ারি ২২, ২০২১

যদি আপনি বাজারে যান, তবে নিশ্চয়ই নানা রঙের গাজর দেখেছেন। যেমন—কমলা, সাদা, বেগুনি, লাল ও হলুদ। তা গাজর যে রঙেরই হোক না কেন, এটি পুষ্টি উপাদানে ভরপুর। বিশেষ করে বেগুনি গাজর অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর।

ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, গাজরের আদি রং সাদা বা বেগুনি। কিন্তু হালে যে কমলা রঙের গাজর দেখা যায়, তা জিনগত বৈশিষ্ট্য পরিবর্তন করা। বেগুনি গাজর ভিটামিন ও মিনারেলের ভালো উৎস। এতে থাকা অ্যান্থোসায়ানিনস নামক শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট সুস্বাস্থ্যের জন্য ইতিবাচক।

সব ধরনের গাজরে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি৬, ভিটামিন ই, ভিটামিন কে, খাদ্য আঁশ, পটাশিয়াম, ফসফরাস, রিবোফ্ল্যাবিন, নিয়াসিন, থিয়ামিন, আয়রন ও ক্যালসিয়াম। আসুন, আমরা বেগুনি গাজরের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জেনে নিই—

ওজন কমায়
বেগুনি গাজরে রয়েছে খাদ্য আঁশ। একটি গবেষণায় দেখা গেছে, যাঁরা অ্যান্থোসায়ানিন-সমৃদ্ধ খাবার খান, তাঁদের ওজন নিয়ন্ত্রণে থাকে।

কোলেস্টেরল নিয়ন্ত্রণ
বেগুনি গাজরে থাকা অ্যান্থোসায়ানিন হৃদরোগের ঝুঁকি কমায় এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে। অ্যান্থোসায়ানিন খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে এবং ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়ায়।

ডায়াবেটিসের ঝুঁকি কমায়
স্থূলতা বা অতিরিক্ত ওজন ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। একটি গবেষণা বলছে, অ্যান্থোসায়ানিন-সমৃদ্ধ খাবার ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস করে।

ক্যানসারের ঝুঁকি কমায়
বেগুনি গাজরে রয়েছে উচ্চ মাত্রায় অ্যান্থোসায়ানিন, যা ক্যানসারের ঝুঁকি হ্রাস করে। গবেষণায় দেখা গেছে, বেগুনি ফল ও সবজি কোলন ক্যানসারের ঝুঁকি হ্রাস করে।