বিশ্বের সবচেয়ে নিরাপদ নগরীর তালিকায় আবারও শীর্ষে আবুধাবি

বুধবার, জানুয়ারি ২৭, ২০২১

মাহবুব সরকার, আমিরাত প্রতিনিধি : বিশ্বের সবচেয়ে নিরাপদ শহর হিসেবে আবারও স্থান পেয়েছে সংযুক্ত আরব আমিরাতের রাজাধানী আবুধাবি শহর । এ নিয়ে ৫ম বারের মতো বিশ্বের সবচেয়ে নিরাপদ শহর হিসেবে শীর্ষস্থান পেলো শহরটি।

বিশ্বের বিভিন্ন শহরের বাসিন্দাদের জীবনযাত্রার সর্বোত্তম গুনমান ও ব্যয়ের উপর গ্লোবাল স্ট্যাটিসটিকস ডাটাবেস নাম্বিও নামের একটি সংস্থা ৪৩১ টি শহরের উপর সমীক্ষা চালায়। তাতে ৮৮.৪৬ শতাংশ স্কোর নিয়ে প্রথম স্থান অধিকার করে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবি শহর।

শহরটিতে বসবাসরত স্থানীয় জনসাধারণ, বিভিন্ন দেশের প্রবাসী ও বেড়াতে আসা দর্শনার্থীরা এই শহরে বসবাসে ব্যক্তি ও সামাজিক জীবনে নিরাপত্তার দিক থেকে বিবেচনা করে এটি সবচেয়ে নিরাপদ শহর মনে করেন।

পুরো আবুধাবি শহরের অবকাঠামো গড়ে তোলা হয়েছে অত্যন্ত সুপরিকল্পিতভাবে। রাস্তা ও ফ্লাইওভারগুলো তৈরি করা হয়েছে সুচারুরূপে। পথচারী পারাপারের জন্য তৈরি করা হয়েছে ফুটওভার ব্রিজ ও আন্ডারপাস। প্রতিটি রোডে বসানো হয়েছে সি.সি. ক্যামরা। পুরো শহরকে আনা হয়েছে নেটওয়ার্কের আওতায়। কখনো কেউ রোড একসিডেন্ট করলে পালিয়ে যায়না বরং একসিডেন্টের স্থানে দাঁড়িয়ে থেকে নিজেই পুলিশকে খবর দিতে হয়। পুলিশ এসে বন্ধুর মতো আচরণ করে। অনেক সময় রাস্তায় গাড়ি খারাপ হলে পুলিশ গাড়ি চালকদের সাহায্য করার জন্য এগিয়ে আসেন। অন্যদিকে অপরাধমূলক কর্মকাণ্ড করেও কেউ এখান থেকে পালিয়ে যেতে সক্ষম হয় না। মুহূর্তের মধ্যেই অপরাধী আইন শৃঙ্খলা বাহিনীর হাতে আটক হয়ে যায়। তাই এই শহরে অপরাধ করতেও সাহস পান না দুষ্কৃতকারীরা।

আবুধাবি শহরে স্থানীয় ও প্রবাসীদের জন্য রয়েছে পর্যাপ্ত স্বাস্থ্যসেবা। দেশটির স্বাস্থ্য বিভাগ চিকিৎসা সেবা, স্বাস্থ্য ও সুরক্ষা অধিকার নিশ্চিত করতে সকল নাগরিক, প্রবাসী কর্মজীবী ও শ্রমিকদের জন্য রেখেছেন বাধ্যতামূলক স্বাস্থ্য বীমা বা হেলথ কার্ড ব্যবস্থা । এ কার্ড দিয়ে কেউ সম্পূর্ণ ফ্রিতে আবার কেউ ৮০% ফ্রিতে চিকিৎসা সেবা ভোগ করে থাকেন।

আবুধাবি শহরে সব দেশের নাগরিকদের জন্যই রয়েছে আইন প্রয়োগে সমান অধিকার। অন্যায় বা অপরাধ করে কেউ এখান থেকে পার পান না । শহরটিতে কেউ কারো অধিকারে হস্তক্ষেপ করেনা। পর্যাপ্ত নিরাপত্তার কারণে আবুধাবি শহরে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে লক্ষ লক্ষ লোক ভ্রমণ করতে ও ব্যবসা বাণিজ্য করার জন্য আসেন। এসব কারণে আবুধাবি শহর পৃথিবীর সবচেয়ে নিরাপদ শহরে পরিণত হয়েছে।

উল্লেখ্য যে, আবুধাবি ছাড়া সংযুক্ত আরব আমিরাতের আর ও দুটি শহর দুবাই (৮৩.৪৯ শতাংশ) ও শারজাহ (৮৩.৫৯ শতাংশ) শীর্ষ ১০ নিরাপদ শহরের তালিকায় স্থান পেয়েছে। এছাড়াও তালিকাটির অপর প্রান্তে রয়েছে ভেনিজুয়েলার করাকাস ( ১৫.২৯শতাংশ); পোর্ট মোরেসবি, পাপুয়া নিউ গিনি (১৭.৯৬ শতাংশ); এবং প্রিটোরিয়া, দক্ষিণ আফ্রিকা (১৮.০১ শতাংশ)