রফতানিমুখী শিল্পে প্রযুক্তি সহায়তায় তহবিল

সোমবার, জানুয়ারি ১৮, ২০২১

ঢাকা: বাংলাদেশ ব্যাংক রফতানিমুখী শিল্প খাতের প্রযুক্তিগত সহায়তা দিতে এক হাজার কোটি টাকার একটি পুনঅর্থায়ন তহবিল গঠন করেছে। গ্রাহক পর্যায়ে এই তহবিলের ঋণের সুদের হার ৫-৬ শতাংশ হবে। ৩-১০ বছরের জন্য এই তহবিল থেকে ঋণ নিতে পারবেন উদ্যোক্তারা।

রবিবার (১৭ জানুয়ারি) কেন্দ্রীয় ব্যাংক এ সংক্রান্ত একটি নীতিমালা জারি করেছে।

এতে বলা হয়, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো ব্যাংক রেটের চেয়ে এক শতাংশ কম সুদে বাংলাদেশ ব্যাংকের এই তহবিল থেকে ঋণ নিয়ে তার সঙ্গে ২-৩ শতাংশ যোগ করে গ্রাহকদের মধ্যে বিতরণ করবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, রফতানি নীতি-২১`র আলোকে রফতানিমুখী শিল্প খাতের আধুনিকায়ন ও প্রযুক্তিগত উন্নয়ন সাধনকল্পে বাংলাদেশ ব্যাংক কর্তৃক টেকনোলজি ডেভেলপমেন্ট/আপগ্রেডেশন ফান্ড নামের এক হাজার কোটি টাকার পুনঅর্থায়ন তহবিল গঠন করা হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের নিজস্ব অর্থে এই তহবিল গঠন করা হয়েছে। রপ্তানিনীতি ২০১৮-২৩ এর আওতাধীন সর্বোচ্চ অগ্রাধিকারপ্রাপ্ত খাত এবং বিশেষ উন্নয়নমূলক খাতের উদ্যোক্তারা এই তহবিল থেকে ঋণ পাবেন।

নীতিমালা অনুযায়ী, বর্তমানে নীতি নির্ধারণী সুদের হার চার শতাংশ। গত বছরের ৩০ জুলাই পাঁচ শতাংশ থেকে কমিয়ে চার শতাংশ করা হয়। এ হিসাবে পাঁচ বছরের কম মেয়াদি ঋণের জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো চার শতাংশের চেয়ে এক শতাংশ কম, তিন শতাংশ সুদে কেন্দ্রীয় ব্যাংকের এই তহবিল থেকে ঋণ নেবে। গ্রাহকদের মধ্যে বিতরণের ক্ষেত্রে সর্বোচ্চ দুই শতাংশ যোগ করতে হবে। এক্ষেত্রে গ্রাহকের সুদহার হবে পাঁচ শতাংশ।

“৫-৮ বছরের কম মেয়াদি ঋণের ক্ষেত্রে গ্রাহক পর্যায়ে ঋণের সুদের হার হবে পাঁচ দশমিক পাঁচ শতাংশ (৩ শতাংশ + ২.৫০ শতাংশ)। আর ৮-১০ বছরের ঋণের ক্ষেত্রে গ্রাহক পর্যায়ে ঋণের সুদের হার হবে ৬ শতাংশ (৩ শতাংশ + ৩ শতাংশ)।’’