ওয়েস্ট ইন্ডিজ সিরিজে তিনে শান্ত, চারে সাকিব

সোমবার, জানুয়ারি ১৮, ২০২১

স্পোর্টস ডেস্ক : ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য ১৮ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা হয়ে গেছে। এই সিরিজ দিয়েই করোনাকালে প্রথমবারের মতো আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নামবে বাংলাদেশ।

এই সিরিজের জন্য ব্যাটিং লাইন আপও ঠিক করে ফেলেছেন বাংলাদেশ দলের কোচ, অধিনায়ক আর নির্বাচকরা। সোমবার (১৮ জানুয়ারি) ভার্চুয়াল কনফারেন্সে আলাপকালে ব্যাটিং লাইন আপ নিয়ে খোলাসা করেছেন টাইগারদের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো।

তিনি জানিয়েছেন, তিন নম্বরে এই সিরিজে নাজমুল হোসেন শান্তকে খেলানোর পরিকল্পনা করেছেন তারা। এর ফলে সাকিব আল হাসানকে ব্যাট করতে দেখা যাবে চার নম্বরে। বিসিবি প্রেসিডেন্টস কাপের পর বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপেও ব্যাট হাতে ধারাবাহিকতার প্রমাণ দিয়েছেন শান্ত।

সিরিজ শুরুর আগে দুটি অনুশীলন ম্যাচেও (২৭ ও ৬১) আলোর ঝলকানি দেখিয়েছেন তিনি। আর তাতেই মন জুড়িয়েছে টিম ম্যানেজমেন্টের। ডমিঙ্গো জানিয়েছেন, তরুণ ব্যাটসম্যানদের উন্নতির জন্য শীর্ষ তিনে খেলানোর বিকল্প নেই। সেই পরিকল্পনাতেই তিন নম্বরে খেলানো হবে শান্তকে।

ডমিঙ্গো বলেন, ‘আমি মনে করি এখানে শান্তর মতো তরুণ খেলোয়াড় আছে যে এই মুহূর্তে দারুণ ছন্দে আছে। সে সর্বশেষ জিম্বাবুয়ের বিপক্ষে খেলেছিল এবং আমরা কয়েকজন তরুণ ব্যাটসম্যানের উন্নতি নিশ্চিত করতে চাই। উপমহাদেশে তরুণদের উন্নতির জন্য আদর্শের জায়গা শীর্ষ তিন।’

২০১৯ বিশ্বকাপে স্বপ্নের মতো সময় পার করেছেন সাকিব। তিন নম্বরে খেলে মোট আটটি ম্যাচে ব্যাট হাতে ৬০৬ রান তুলেছেন, ৮৬.৫৭ গড়ে। সাকিবের গড় ছিল টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ। বিশ্বকাপের পর আর ওয়ানডে খেলা হয়নি সাকিবের। নিষেধাজ্ঞা শেষে ফেরার পর তাঁকে নিজের মতো খেলার স্বাধীনতা দিতেই চার নম্বরের জন্য তাকে বিবেচনা করা হচ্ছে।

এ প্রসঙ্গে বাংলাদেশের প্রধান কোচ বলেন, ‘সাকিব অনেক দিন ধরেই আন্তর্জাতিক ক্রিকেটে নেই। তাই সে ৪ নম্বরে খেললে তার জন্য ভালো হবে। আমরা জানি সে বিশ্ব মানের খেলোয়াড়। এই ব্যাটিং লাইন আপ চূড়ান্ত না। বিশ্বকাপের আগে অনেক সময় আছে। ব্যাটিং লাইন আপ চূড়ান্ত করার আগে আমরা কিছু পরীক্ষা নিরীক্ষা করবো।’