যেসব পৌরসভায় বিএনপি প্রার্থী বিজয়ী

রবিবার, জানুয়ারি ১৭, ২০২১

ঢাকা: দেশের ৬০টি পৌরসভায় দ্বিতীয় ধাপে শনিবার (১৬ জানুয়ারি) নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ভোট-কেন্দ্র দখল, ভোট বর্জন, ব্যালট ছিনতাইয়ের চেষ্টা, এজেন্ট ঢুকতে না দেওয়া, হাতাহাতি, সংঘর্ষসহ নানা ঘটনার মধ্যে দিয়ে শেষ হয়েছে দ্বিতীয় ধাপের ৬০ পৌরসভায় নির্বাচন।

গণনা শেষে ঘোষিত ফলাফলে এই নির্বাচনে বিএনপি মনোনীত মাত্র ৪ জন মেয়র প্রার্থী জয়ী হয়েছেন। বিএনপি মনোনীত বিজয়ী মেয়ররা হলেন- হবিগঞ্জের মাধবপুর পৌরসভায় হাবিবুর রহমান, নবীগঞ্জে ছাবির আহমদ চৌধুরী জয়, বগুড়ার আদমদীঘি উপজেলার সান্তাহার পৌরসভায় তোফাজ্জল হোসেন ও দিনাজপুর সদর পৌরসভায় সৈয়দ জাহাঙ্গীর আলম।

শনিবার (১৬ জানুয়ারি) সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলে। ২৯টিতে পৌরসভায় ইভিএম এবং ৩১টিতে কাগজের ব্যালটে ভোট নেওয়া হয়।

ভোটগ্রহণ শুরু হওয়ার পর থেকেই নানা অনিয়ম ও ভোট কারচুপি এবং কেন্দ্র থেকে বের করে দেয়ার অভিযোগ এনে বেলা ১১টার পর থেকে একের পর এক ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন বিএনপি মনোনীত অধিকাংশ মেয়র প্রার্থীসহ কাউন্সিলরা।

দ্বিতীয় ধাপের নির্বাচনে ৩ পদে ৩ হাজার ২৮৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরমধ্যে মেয়র পদে ২২১, সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৭৪৫ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ২ হাজার ৩২০ জন প্রতিদ্বন্দ্বিতা করেন।

এছাড়া এই ধাপে ১ হাজার ৮০ ভোটকেন্দ্রের ৬ হাজার ৫০৮ বুথে ২২ লাখ ৪০ হাজার ২২৬ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। এর মধ্যে পুরুষ ভোটার ১১ লাখ ৮ হাজার ৪৩১ জন এবং নারী ভোটার ১১ লাখ ৩১ হাজার ৮৩১ জন।