পৃথিবীর কোন সভ্য রাষ্ট্রে এমন গণতন্ত্র চলে না: ফখরুল

রবিবার, জানুয়ারি ১৭, ২০২১

ঢাকা : পৃথিবীর কোন সভ্য রাষ্ট্রে এমন গণতন্ত্র চলে না। সত্যিকারভাবে জনগণের অধিকার আদায় ও সত্যিকার গণতান্ত্রিক দেশ গড়া আমাদের লক্ষ্য বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ রোববার বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের বাসভবনে বিকাল ৩ টায় স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর ঢাকা বিভাগীয় উদযাপন কমিটির প্রস্তুতি সভায় এসব কথা বলেন ফখরুল।

ফখরুল বলেন, স্বাধীনতার মহান ঘোষক জিয়াউর রহমান যখন স্বাধীনতার ঘোষণা দিয়েছেন তখন ওই রনাঙ্গনে সবচেয়ে বেশি আমাদের লোকই মারা গিয়েছিলো। তারা যখন দেশ ছেড়ে পালিয়েছেন তখন আমাদের নেতা স্বাধীনতার ঘোষণা দিয়েছেন। এবং গোটা দেশের মানুষ তাদের গনতন্ত্র আর অধিকার আদায়ের জন্য যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছে। তারই ফলশ্রুতিতে রক্তক্ষয়ী সংগ্রামের মধ্য দিয়ে আমরা স্বাধীনতা লাভ করি। আমাদের বহু লোক শহীদ হয়েছেন, মা বোনেরা সম্ভ্রম হারিয়েছেন। সকলেও ঐক্যবদ্ধতা নিয়ে আমরা একটি বৈষম্যহীন গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্টা করতে চেয়েছি।

তিনি বলেন, কিন্তু দূর্ভাগ্য হলো আজ যখন স্বাধীনতার ৫০ বছর পর আমরা এটি পালন করতে করতে যাচ্ছি, আর পালন করতে গিয়ে দেখি আমাদের কোন অধিকারই নেই। আজকে আমাদের নূণ্যতম যে অধিকার, সাংবিধানিক যে অধিকার সে অধিকার থেকে আমাদের বঞ্চিত করা হয়েছে। আমাদেরকে ভোটের অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে। এদেশের মানুষের কথা বলার অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে, এদেশের মানুষদের তার সংগঠন করার অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে। বাংলাদেশে একটি শ্রেণীকে বিপুল বিত্তের অধিকারী করা হচ্ছে। অথচ আমার সাধারণ মানুষ দারিদ্রের অতল গহ্বরে আছে।

তিনি বলেন, যখন আমাদের গনতন্ত্রকে লুণ্ঠন করা হয়েছে, বলার অধিকারকে হরণ করা হয়েছে,যখন বৈষম্য আরো বৃদ্ধি পাচ্ছে , তখন আমরা সুবর্ন জয়ন্ত্রী উদযাপন করতে যাচ্ছি এই লক্ষ্যে যে উদ্দেশ্যে স্বাধীনতার সময় মানুষ তাদের জীবন দিয়েছে সেই গণতন্ত্রকে বাস্তবায়ন করার জন্য আমরা নতুন করে শপথ গ্রহণ করবো।

প্রস্তুতি সভায় স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ঢাকা বিভাগীয় উদযাপন কমিটির আহ্বায়ক মির্জা আব্বাসের সভাপিত্ত্বে আরো উপস্থিত ছিলেন, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর জাতীয় কমিটির আহ্বায়ক ড. খন্দকার মোশাররফ হোসেন, সদস্য সচিব আব্দুস সালামসহ অন্যাান্য নেতৃবৃন্দ।