পঞ্চগড়ে শুরু হয়েছে করোনার র‌্যাপিড এন্টিজেন টেস্ট

শনিবার, ডিসেম্বর ৫, ২০২০

ডিজার হোসেন বাদশা, পঞ্চগড় প্রতিনিধি : পঞ্চগড়ে দ্রুততম সময়ে করোনা শনাক্তের জন্য র‌্যাপিড এন্টিজেন টেস্ট সেবা চালু হয়েছে।

শনিবার (৫ ডিসেম্বর) দুপুরে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের বাইরে অস্থায়ী ক্যাম্পে বহু প্রতিক্ষিত এই সেবা চালু করে স্বাস্থ্য বিভাগ। পঞ্চগড়ের ভারপ্রাপ্ত সিভিল সার্জন ও পঞ্চগড় সদর উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আফরোজা বেগম রীনা এর উদ্বোধন করেন।

এর মাধ্যমে প্রান্তিক এ জেলার করোনা রোগীদের দুর্ভোগ অনেকটাই কমে আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। প্রথম দিনেই করোনা উপসর্গ নিয়ে আসা ৩ জন রোগীর নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয় এবং ৩০ মিনিটের মধ্যেই তাদের ফলাফল দেয়া হয়। ৩ জন রোগীর মধ্যে ১ জনের করোনা শনাক্ত হয়।

স্বাস্থ্য বিভাগ জানায়, প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত নমুনা সংগ্রহ ও পরীক্ষা করা হবে। কেবল মাত্র যাদের করোনার উপসর্গ রয়েছে তারাই ১০০ টাকার ফি দিয়ে এই পরীক্ষা করাতে পারবেন। ১ জন মেডিকেল অফিসার ও ২ জন মেডিকেল টেকনোলোজিস্ট এই সেবা দিবেন। যাদের করোনা নেগেটিভ হবে তাদের নমুনা দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের আরটিপিসিআর ল্যাবে পরীক্ষার জন্য পাঠানো হবে। জেলায় ৫০০ শত কিট সরবরাহ করা হয়েছে।