আইপিএলে বাড়ছে আরও দুই ফ্রাঞ্চাইজি

শনিবার, ডিসেম্বর ৫, ২০২০

স্পোর্টস ডেস্ক : ১৩তম আসর শেষে গুঞ্জন, আগামী মৌসুম থেকে আইপিএলে বহর বাড়ছে। বাড়ানো হচ্ছে দল। অন্তত দুটি ফ্রাঞ্চাইজি বাড়ানো নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) চিন্তার কথা শোনা গিয়েছিল। শেষ পর্যন্ত সেটাই বাস্তবায়ন হতে যাচ্ছে। চলতি মাসের শেষ দিকেই সিদ্ধান্তটা পাকা হয়ে যাচ্ছে। ঘোষণা করা হচ্ছে আইপিএলের নতুন দুই ফ্রাঞ্চাইজির দল।

২৪ ডিসেম্বর অনুষ্ঠিত হবে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) বার্ষিক সাধারণ সভা। মুম্বাইয়ের বিসিসিআইয়ের হেড কোয়ার্টারে সেই বার্ষিক সাধারণ সভা থেকেই ঘোষণা করা হতে পারে নতুন দুটি ফ্র্যাঞ্চাইজির নাম। এছাড়াও বিসিসিআইয়ের এজিএমে আলোচনা হতে পারে, ২০২৮ সালে লস অ্যাঞ্জেলস অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তি নিয়েও।

মাসখানেক আগেই আরব আমিরাতে শেষ হয়েছে ২০২০ আইপিএল। করোনা ভাইরাস মহামারির কারণে এবারের আইপিএলের আসর বসেছিল সংযুক্ত আরব আমিরাতে। মরু শহরে আইপিএলের তেরোতম সংস্করণের সফল আয়োজনের পর ২০২১ আইপিএল নিয়ে মাঠে নেমেছে বিসিসিআই।

২০০৮ সালে প্রথম সংস্করণ থেকেই আইপিএল অনুষ্ঠিত হয়ে আসছে ৮ দলের; কিন্তু এবার বিশ্বের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগে আরও দু’টি দলের সংযুক্তিকরণ হতে চলেছে।

জানা গেছে, দুবাইয়ে আইপিএল ফাইনালের পর বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি ও সেক্রেটারি জয় শাহ বোর্ডের অন্য সদস্যদের সঙ্গে আলোচনা সেরে নিয়েছেন। বৃহস্পতিবার রাজ্য সংস্থা গুলিকে বোর্ডের এজিএমের এজেন্ডা হিসেবে আইপিএলে দু’টি নতুন দলের কথা উল্লেখ করেছে বিসিসিআই।

গুঞ্জন রয়েছে, নতুন দু’টি ফ্র্যাঞ্চাইজির মধ্যে আহমেদাবাদের দল পাওয়াটা প্রায় নিশ্চিত। আদানি গ্রুপের হাত ধরে আসতে পারে এই ফ্র্যাঞ্চাইজিটি। কারণ তারা এরইমধ্যে আগ্রহ দেখিয়েছে।

অপর ফ্র্যাঞ্চাইজিটির জন্য লড়াই হতে পারে কানপুর, লখনৌ এবং পুণের মধ্যে। দ্বিতীয় ফ্র্যাঞ্চাইটির জন্য আগ্রহ দেখিয়েছে আরপিজি প্রধান সঞ্জিব গোয়েঙ্কা। এর আগে রাইজিং পুণে সুপারজায়েন্টসের মালিক ছিলেন তিনি।