সপ্তাহে কয়বার চুলে শ্যাম্পু করা উচিত ?

বৃহস্পতিবার, ডিসেম্বর ৩, ২০২০

অনলাইন ডেস্ক: সপ্তাহে কয়বার চুলে শ্যাম্পু করা উচিত? এ নিয়ে দুশ্চিন্তায় ভোগেন অনেকে। কারণ বেশি শ্যাম্পু করলে চুলের প্রাকৃতিক তেলের ভাব কমে গিয়ে চুল শুষ্ক হয়ে যায়।

সৌন্দর্য বিশেষজ্ঞদের মতে, চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু করার পরিমাণ নির্ভর করে। চলুন তবে জেনে নেয়া যাক কোন ধরনের চুলে সপ্তাহে কয়বার শ্যাম্পু করবেন-

> যাদের চুল স্ট্রেট তারা সপ্তাহে তিন দিন চুল ধুতে পারেন। এই ধরনের চুলে খুব বেশি কন্ডিশনারের প্রয়োজন হয় না। চুল শ্যাম্পু করার পরে সিরাম ব্যবহার করতে পারেন।

> শুষ্ক হওয়ায় বারবার কোঁকড়ানো চুল ধুলে চুলের ক্ষতি হয়। কোঁকড়ানো চুল সপ্তাহে দু’বার পরিষ্কার করা উচিত। কোঁকড়ানো চুলে কন্ডিশনার একটু বেশি প্রয়োজন হয়। সিরামও প্রয়োজন হয়।

> যাদের চুল ওয়েভি, তাদের সপ্তাহে দুই থেকে তিনবার চুল পরিষ্কার করা উচিত। এই ধরনের চুলের জন্য এমন শ্যাম্পু ব্যবহার করা উচিত যাতে চুল খুব বেশি শুষ্ক বা খুব বেশি তৈলাক্ত না হয়। এছাড়া শ্যাম্পুর আগে চুলে কন্ডিশনার লাগিয়ে চুল ধুতে পারেন।

> যাদের চুল ফ্রিজি ধরনের তাদের সপ্তাহে অন্তত দু’বার চুল পরিষ্কার উচিত। যদি চুল খুব নোংরা হয় তবে তিনবার চুল ধুতে পারেন। ফ্রিজি হেয়ার খুব বেশি ধোয়া উচিত নয়। কারণ এতে চুল শুষ্ক হয়ে যায়। এই ধরনের চুলের ক্ষেত্রে ময়শ্চারাইজিং কন্ডিশনার ব্যবহার করা উচিত।