বসন্ত পর্যন্ত ‘আংশিক’ লকডাউনে জার্মানি

রবিবার, নভেম্বর ২৯, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : করোনা মহামারিতে বিশ্বের আর সব দেশের মতো জার্মানিও ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে প্রথম পর্যায়ে কড়া বিধিনিষেধ ও বিভিন্ন পদক্ষেপে অনেকটাই নিয়ন্ত্রণে ছি। কিন্তু নতুন করে সেকেন্ড ওয়েভ শুরু হওয়ায় দুশ্চিন্তায় দেশটির শাসকরাঠ। তাই কোভিড-১৯ মহামারির ব্যাপক বিস্তার ঠেকাতে আগামী বসন্ত পর্যন্ত আংশিক লকডাউন বহাল রাখবে জার্মানি। খবর বার্তা সংস্থা রয়টার্স।

জার্মানির অর্থমন্ত্রী পিটার অল্টমায়া শনিবার এ তথ্য নিশ্চিত করে দেশটির একটি সংবাদপত্রকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, এখনই স্বাভাবিক অবস্থায় ফেরা সম্ভব না। কারণ, বড় এলাকাগুলোতে এখনো প্রতি লাখে নভেল করোনা ভাইরাসে সংক্রমিত হচ্ছেন ৫০ জনেরও বেশি মানুষ।

জার্মানির জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ রবার্ট কচ ইনস্টিটিউটের দেয়া তথ্য অনুযায়ী, মহামারি করোনার প্রাদুর্ভাব শুরুর পর থেকে এ পর্যন্ত জার্মানিতে করোনায় সংক্রমিত হয়েছেন ১০ লাখ ২৮ হাজার ৮৯ জন।

শুক্রবার করোনায় রেকর্ড সর্বোচ্চ মৃত্যুর দিনে জার্মানিতে কোভিড-১৯ রোগে আক্রান্ত শনাক্ত মানুষের সংখ্যা ১০ লাখ ছাড়ায়। আর শনিবারই আরো ২১ হাজার ৬৯৫ জন আক্রান্ত হয়েছেন।

শীতে সংক্রমণ বাড়তে পারে বলে বহুদিন থেকে শঙ্কা প্রকাশ করছেন দেশটির বিশেষজ্ঞরা। ফলে শীতপ্রধান জার্মানিতে এখনই আংশিক লকডাউন প্রত্যাহারের সিদ্ধান্ত সঠিক হবে না বলে মনে করেন অর্থমন্ত্রী।

অল্টমায়া বলেন, আগামী তিন-চার মাস টানা শীতকাল। তাই আগামী বছরের প্রথম কয়েকটা মাস বিধিনিষেধ বহাল থাকবে বলেই মনে হচ্ছে।