শীতে চুলের যত্ন

বৃহস্পতিবার, নভেম্বর ২৬, ২০২০

লাইফস্টা্ইল ডেস্ক : শীতের সময়ে ত্বকের পাশাপাশি চুলেও একাধিক সমস্যা দেখা দেয়। চুলের বৃদ্ধি হয় না। খুসকি হয়। চুল পড়ার পরিমাণ বেড়ে যায়। যদি চুল মজবুত করতে হয় বা চুল বাড়াতে হয়, তা হলে বেশ কিছু বিষয়ের উপর নজর দিতে হবে। ঠিকঠাক খাবার থেকে শুরু করে তেলের ব্যবহার কিংবা মালিশ, সমস্ত ক্ষেত্রেই আরো যত্ন নিতে হবে। এ বার দেখে নেয়া যাক কী ভাবে চুলের বৃদ্ধি ঠিক রাখা যায়।

ডায়েটে ওমেগা-৩ রাখতে হবে – চুলের বৃদ্ধির জন্য ডায়েটে রাখা উচিত ওমেগা-৩ সমৃদ্ধ খাবার। এ ক্ষেত্রে চুল পড়ার পরিমাণ কমে যায়। ওমেগার সাপলিমেন্টও নেয়া যেতে পারে। তবে সাপলিমেন্ট নেয়ার আগে ডায়েট বিশেষজ্ঞের পরামর্শ নেয়া জরুরি।

নারকেল তেলের ব্যবহার – চুলের জন্য নারকেল তেল যে কতটা উপকারী, তা আলাদা করে বলার প্রয়োজন পড়ে না। কারণ নারকেল তেলে প্রচুর পরিমাণে ফ্যাটি অ্যাসিড থাকে। আর ফ্যাটি অ্যাসিড চুলকে মজবুত করে। এই তেল ব্যবহারের ফলে চুলের রং-ও উজ্জ্বল হয়। তাই চুলকে ভালো রাখতে নারকেল তেল ব্যবহার করা যেতে পারে।

যথাযথ মালিশ – নিয়মিত হেয়ার ম্যাসাজ বা চুল মালিশ করার প্রয়োজন রয়েছে। ভালো করে তেল দিয়ে চুলের গোড়াতে মালিশ করলে উপকার মিলবে। এতে চুল ঘনও হয়।

ধূমপান ছাড়তে হবে – ধূমপান শুধু আপনার স্বাস্থ্য বা ত্বক নয়, চুলের উপরেও খারাপ প্রভাব ফেলে। অতিরিক্ত ধূমপানের জেরে চুল পড়ার পরিমাণও বেড়ে যায়। কারণ ধূমপানের জেরে চুলের DNA ড্যামেজ হয়ে যায়। এর জেরে নির্দিষ্ট বয়সের আগেই চুল পেকে যাওয়ার সমস্যা দেখা দেয়। তাই চুলের বৃদ্ধির জন্য ধূমপান ছাড়াই বুদ্ধিমানের কাজ হবে।

ডায়েটে প্রোটিন যোগ করতে হবে – দৃঢ় ও মজবুত চুলের জন্য শরীরে যথাযথ প্রোটিন খুবই জরুরি। কারণ প্রোটিনের অভাব হলে চুল পড়ার সম্ভাবনা বাড়ে। ডায়েট বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী, ওজনের ভিত্তিতে প্রত্যেকের দিনে অন্তত ৫০-১০০ গ্রাম প্রোটিন খাওয়া উচিৎ। তাই চুল মজবুত করতে গেলে ডায়েটে প্রোটিন রাখাটা খুব জরুরি।

চুলের বৃদ্ধির জন্য ভিটামিনও জরুরি – যথাযথ পুষ্টির অভাবে চুল ঝরে পড়া বাড়তে পারে। চুল পাতলা হয়ে যাওয়ার সম্ভাবনাও থাকে। তাই একটি ব্যালান্সড ডায়েট খুব জরুরি। একাধিক পুষ্টিগুণ সম্পন্ন ফল ও সবজি খেতে হবে। চুল মজবুত হওয়ার পাশাপাশি চুলের বৃদ্ধিতে প্রয়োজনীয় উপাদানগুলি হল ভিটামিন A, বায়োটিন, ভিটামিন C, ভিটামিন D, আয়রন ও জিঙ্ক। তাই এই ভিটামিন সমৃদ্ধ খাবারগুলি খাওয়া যেতে পারে।

চুলের বৃদ্ধি বজায় রাখতে বা চুল মজবুত করতে নির্দিষ্ট কোনও একটি উপায় নেই। তাই প্রতিটি বিষয়ে গুরুত্ব দিতে হবে। তবেই উপকার মিলতে পারে।