আর্মেনিয়ার ফিরিয়ে দেয়া কালবাজারের নিয়ন্ত্রণ নিল আজারবাইজান

বৃহস্পতিবার, নভেম্বর ২৬, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : আর্মেনিয়ার ফিরিয়ে দেওয়া নাগোরনো-কারাবাখ অঞ্চলের আরও একটি এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে আজারবাইজান। রাশিয়ার মধ্যস্থতায় আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার যুদ্ধবিরতি চুক্তির আওতায় কারাবাখের কালবাজার নামে গুরুত্বপূর্ণ এলাকাটির নিয়ন্ত্রণ নিলো আজেরি বাহিনী।

আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার এক বিবৃতিতে কালবাজার এলাকার নিয়ন্ত্রণ নেওয়ার কথা নিশ্চিত করেছে। বিবৃতিতে বলা হয়েছে, কালবাজার এলাকায় আজেরি সেনাদের নির্বিঘ্ন চলাচলের জন্য ওই এলাকায় পুঁতে রাখা মাইন এবং বোমা নিষ্ক্রিয় করা হয়েছে।

আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের উপদেষ্টা হিকমত হাজিয়েভ জানান, কালবাজার শহরটি হস্তান্তরের ক্ষেত্রে আর্মেনিয়ার সরকার যে ১০ দিন বাড়তি সময় নিয়েছিল, তা শেষ হওয়ার পর শহরটি হস্তান্তর করা হয়েছে।

নাগোরনো-কারাবাখে সংঘাত চলাকালে আর্মেনিয়া ও আজারবাইজানের সেনাদের যুদ্ধাপরাধের অভিযোগ তদন্তের কথা জানিয়েছে আজেরি সরকার। বুধবার দেশটির প্রসিকিউটর জেনারেল এ তথ্য জানিয়েছেন।

নাগোরনো-কারাবাখ আজারবাইজানের অংশ। কিন্তু সেখানে বসবাস ছিল আর্মেনীয় জনগোষ্ঠীর মানুষদের। সেখানে নিজেদের বিচ্ছিন্নতাবাদী সরকারও প্রতিষ্ঠা করেছিল তারা। সম্প্রতি তারই জেরে ছয় সপ্তাহ ধরে যুদ্ধ হয়েছে সেখানে। শেষ পর্যন্ত যুদ্ধে আর্মেনিয়া পর্যুদস্ত হয়ে পড়লে রাশিয়ার হস্তক্ষেপে শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়েছে।