ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়া থাকবেই : মোদি

বুধবার, নভেম্বর ২৫, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : করোনা ভাইরাসের ভ্যাকসিন নিয়ে সতর্ক করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার দেশের বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের বৈঠকের পর মোদি জানান করোনা ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়া থাকবেই। যে কোনও ওষুধেরই পার্শ্ব প্রতিক্রিয়া থাকে, সেটা যতই জনপ্রিয় ও কার্যকরী হোক না কেন। তাই করোনার ভ্যাকসিনও এর ব্যতিক্রম নয়।

মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকের পর মোদি জানান, করোনা ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া থাকবেই, তা সরকার যে কোম্পানির ভ্যাকসিনকেই অনুমোদন দিক না কেন। উল্লেখ্য অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন আগামী বছরের শুরুতেই ভারতে লঞ্চ করা হবে বলেও জানানো হয়।

ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে ভারত সঠিক পথে চলছে জানিয়ে মোদি বলেন, ২০ বছর ধরে গবেষণা করে যে অত্যন্ত কার্যকরী ও জনপ্রিয় ওষুধ বের করা হয়েছে। পার্শ্ব প্রতিক্রিয়া সেই ওষুধেও রয়েছে। তাই ভয় না পেয়ে এগিয়ে যেতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, এখনও পর্যন্ত কোন ভ্যাকসিনকে চূড়ান্ত সিলমোহর দেয়া হবে, তা জানা যায়নি। তার দাম কত হবে বা কীভাবে তা সরবরাহ করা হবে, সে বিষয়ে ভাবনা চিন্তা চালাচ্ছে সরকার। তবে ভ্যাকসিন মজুত রাখার জন্য যথেষ্ট পরিমাণে হিমঘর তৈরি রাখার কথা জানানো হয়েছে রাজ্যগুলোকে।