হুথি হামলায় লণ্ডভণ্ড সৌদি তেল স্থাপনা

মঙ্গলবার, নভেম্বর ২৪, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকোর এক স্থাপনায় ক্ষেপণাস্ত্র হামলা করেছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। দেশটির উপকূলীয় শহর জেদ্দায় ওই হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে তারা।

তবে তাৎক্ষণিকভাবে এই হামলার বিষয়ে কোনও তথ্য দেয়নি সৌদি কর্তৃপক্ষ। সোমবার হুথিদের মুখপাত্র সৌদির বিদেশি কোম্পানি ও বাসিন্দাদের সতর্ক করে আরও হামলা চালানো হবে বলে জানিয়েছে।

২০১৫ সাল থেকে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে। আন্তর্জাতিক সমর্থনপুষ্ট সরকারকে হটিয়ে হুথি বিদ্রোহীরা ইয়েমেনের রাজধানী দখল করে নিলে এই সংঘাত শুরু হয়। ইয়েমেনযুদ্ধকে আন্তর্জাতিক সম্প্রদায় আঞ্চলিক শক্তি ইরান ও সৌদি আরবের মধ্যকার ছায়াযুদ্ধ হিসেবে দেখে থাকে।

হুথি বিদ্রোহীরা জেদ্দায় আরামকোর তেল স্থাপনায় হামলার দাবি করলেও কোম্পানিটি তেল উৎপাদনকারী ও বিতরণ কেন্দ্রগুলোর বেশিরভাগই সৌদি আরবের পূর্বাঞ্চলে অবস্থিত। যেগুলো জেদ্দা থেকে প্রায় ৬২১ কিলোমিটার দূরে।

হুথিদের সেনা মুখপাত্র ইয়াহিয়া সারিয়া বলেছেন, কুদস-২ ক্ষেপণাস্ত্র দিয়ে নিখুঁতভাবে ওই ডিসট্রিবিউশন স্টেশনে হামলা চালানো হয়েছে। একটি স্যাটেলাইট ছবি পোস্ট করে তিনি সেটিকে নর্থ জেদ্দার বাল্ক প্লান্ট বলে দাবি করেছেন। গুগল ম্যাপেও তার ছবির মিল খুঁজে পাওয়ার কথা জানিয়েছে আল জাজিরা।