সাড়ে ৩ মাসে সবচেয়ে সর্বনিম্ন লেনদেন ডিএসইতে

বুধবার, নভেম্বর ১৮, ২০২০

ঢাকা : উত্থান দিয়ে লেনদেন শুরু হলেও পতনে শেষ হয়েছে দেশের উভয় শেয়ারবাজারের লেনদেন। আজ বুধবার উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। সূচকের সঙ্গে এদিন বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও বেড়েছে। আজ ডিএসইতে সাড়ে ৩ মাসের মধ্যে সবচেয়ে সর্বনিম্ন লেনদেন হয়েছে।

ডিএসইতে আজ ৫৪৪ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা ৩ মাস ১৮ দিন বা ৭৬ কার্যদিবসের মধ্যে সর্বনিম্ন। এর আগে চলতি বছরের ২৯ জুলাই আজকের চেয়ে কম লেনদেন হয়েছে। ওইদিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৯৯ কোটি ৫২ লাখ টাকার।

ডিএসই প্রধান সূচক ডিএসইএক্স ১৭.৯৭ পয়েন্ট কমে ৪ হাজার ৮৮৭.১২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.৩৯ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৪.২৫ পয়েন্ট এবং সিডিএসইসি ২.৮১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১২৬.৫৫ পয়েন্ট, ১৬৯৯.৭৭ এবং ১০০০.২৮ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৭৯টির বা ২৫.৫৮ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ১৭৪টির বা ৫১.৯৪ শতাংশের এবং ৮২টি বা ২৪.৪৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬০.৯৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩৯৮৫.৩৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৭টির, কমেছে ১৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টির দর। আজ সিএসইতে ২৪ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।