শীতে যেসব ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে

মঙ্গলবার, নভেম্বর ১৭, ২০২০

স্বাস্থ্য ডেস্ক : শীতে নানাধরনের রোগ বাসা বাঁধে মানব শরীরে। ফলে এ সময়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে ঠাণ্ডা-কাশি দূর করতে খাদ্যতালিকায় চর্বিহীন প্রোটিন, ননিহীন দুধ, গমের তৈরি রুটি রাখা জরুরি।

কারণ এসব খাবার পর্যাপ্ত ঘুম, কম মানসিক চাপ ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এছাড়া রোগ প্রতিরোধ বৃদ্ধির জন্য ফল খাওয়া প্রয়োজন।

শীতে যেসব খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। আসুন জেনে নিই সে সম্পর্কে:

পেয়ারা

পেয়ারা সারাবছরই পাওয়া যায়। এতে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্টস থাকায় তা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে এবং কোষকে যে কোনো ধরনের ক্ষতি থেকে রক্ষা করে। এ ছাড়া পেয়ারাতে প্রচুর পরিমাণে ফাইবার থাকায় এটি হৎপিণ্ডকে সুস্থ রাখে। সেই সঙ্গে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে।

নাশপাতি

শীতের নাশপাতি খেতে সুস্বাদু এ ফলটি গুণেও অনন্য। এটি অন্ত্রের জন্য খুব ভালো। নাশপাতিতে ভিটামিন ই, সির মতো অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য থাকায় এটি শরীরের নানা উপকার করে।

কমলা

কমলা ভিটামিন সি এবং ক্যালসিয়ামের ভালো উৎস। এই ফল শীতে সংক্রমণের ঝুঁকি হ্রাস করে এবং শরীরকে ভেতর থেকে শক্তিশালী করে তোলে।

আপেল

আপেলে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ফাইবার, ভিটামিন সি ও ভিটামিন কে, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে তোলে।

বেদানা বা ডালিম

বেদানা বা ডালিমে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি থাকায় এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। নিয়মিত এ ফল খেলে রক্তচাপ কমে, হৃৎপিণ্ডকে সুস্থ থাকে। এ ছাড়া ওজন কমাতে এবং ত্বকের জন্যও এ ফলটি বেশ উপকারী।