আরব আমিরাতে বিবাহ ছাড়াই থাকা যাবে একসাথে

মঙ্গলবার, নভেম্বর ১০, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : প্রেমিক-প্রেমিকাদের একসঙ্গে অবস্থানের ক্ষেত্রে আর কোনও বাধা থাকছে না সংযুক্ত আরব আমিরাতে (ইইউ)। এমনকি মদ্যপানের ক্ষেত্রেও দেশটির আইনে আনা হয়েছে শিথিলতা। গত শনিবার (৭ নভেম্বর) ইসলামি আইনে বেশকিছু শিথিলতার ঘোষণা দেয় দেশটি।

এছাড়া পারিবারিক নির্যাতনের ক্ষেত্রে পুরুষদের যে একচ্ছত্র ভূমিকা ছিল-তারও পরিবর্তন আনা হয়েছে। ফলে দেশটিতে নির্যাতনের প্রতিবাদস্বরূপ পরিবারের পুরুষ সদস্যদের বিরুদ্ধে মামলাও করতে পারবেন নারীরা। জানা যায়, আইন ও বিনিয়োগ ব্যবস্থাকে আরও সহজলভ্য করার ওপর জোর দিচ্ছে দেশটির সরকার। সেজন্যই ঢালাওভাবে এ আইনি সংস্কার করেছে তারা।

এদিকে আইনের এ ঢালাও সংস্কারে উচ্ছ্বাস প্রকাশ করেছেন দেশটির চলচ্চিত্র নির্মাতা আবদুল্লাহ আল কাবি। বহুবছর ধরে জেন্ডার ও সমকামীদের নিয়ে কাজ করা এ চলচ্চিত্র নির্মাতা বলেন, ‘প্রগতিশীল ও প্ররোচক সংস্কারগুলোর কারণে এরচেয়ে বেশি খুশি হওয়া সম্ভব নয়।’

দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ডব্লিউএএম নিউজ এজেন্সি ও সংবাদপত্র দ্য ন্যাশনালের মতে, আইনি এ সংস্কারের ফলে প্রাপ্তবয়স্ক প্রেমিক যুগলের জন্য লিভ-টুগেদারে নিষেধাজ্ঞা, অ্যালকোহল ও অ্যালকোহল জাতীয় পণ্য ঘরে রাখা কিংবা কেনা-বেচার ক্ষেত্রে লাইন্সেস বহনের মতো বিষয়গুলোতে শিথিলতা আনা হয়েছে।