মুসলিমরা সন্ত্রাসী নয়: ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট

শনিবার, অক্টোবর ৩১, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট ফ্রাসোয়া ওলান্দে শুক্রবার সতর্ক করে দিয়ে বলেছেন, সন্ত্রাসীদের সঙ্গে মুসলিমদের গুলিয়ে ফেলা ঠিক হবে না। ফ্রান্সের নিস শহরে একটি চার্চে হামলার ঘটনায় তিনজন নিহত হওয়ার পর এমন মন্তব্য করলেন ওলান্দে।

ওলান্দে বলেন, এসব ইসলামিস্ট সন্ত্রাসীরা ধর্মের মধ্যে যুদ্ধ বাঁধাতে চায়। তিনি বলেন, এসব সন্ত্রাসীদের সঙ্গে মুসলিমদের গুলিয়ে ফেলবেন না। স্থানীয় এলসিআই টেলিভিশনকে ওলান্দে বলেন, এটা করলে আমরা সংঘাতে পতিত হবো, যেটা আমরা চাই না।

বৃহস্পতিবার ফ্রান্স ও ফ্রান্সের বাইরে ফরাসি স্থাপনা ও ব্যক্তির ওপর বেশ কয়েকটি হামলার ঘটনা ঘটে। ফরাসি শহর নিস, আভিগনন ও লিও এবং রিয়াদে ফরাসি কনস্যুলেটের বাইরে এসব হামলার দিকে ইঙ্গিত করে সাবেক ফরাসি প্রেসিডেন্ট এই মন্তব্য করেন।

ফ্রান্সের কর্তৃপক্ষ জানিয়েছে, নিস শহরে ওই চার্চে হামলা চালানো ব্যক্তির নাম ব্রাহিম আয়োইসায়োই। তিনি তিউনিশিয়ার বংশোদ্ভূত। ব্রাহিমের হামলায় দুজন নারী ও একজন পুরুষ নিহত হয়। পরে পুলিশের গুলিতে আহত হন তিনি। এখন হাসপাতালে রয়েছেন ব্রাহিম।

হামলার পর ফ্রান্সের সন্ত্রাসবিরোধী কৌঁসুলি জ্যঁ-ফ্রাসোয়া রিকার্ড স্থানীয় গণমাধ্যম লে মন্ডেকে বলেন, ব্রাহিমের কাছে তারা হত্যাকাণ্ডে ব্যবহৃত অস্ত্র খুঁজে পেয়েছেন। ১৭ সেন্টিমিটার ওই ছুরি ছাড়াও তার কাছে আরও দুটি ছুরি ছিল।

উল্লেখ্য, গত ২০ সেপ্টেম্বর ইতালির লেম্পেদুসা পৌঁছান ব্রাহিম। সেখান থেকে ইতালির মূল ভূখণ্ড বারিতে পৌঁছান ৯ অক্টোবর। পরে সীমান্ত অতিক্রম করে ফ্রান্সে পৌঁছান ব্রাহিম। ফ্রান্সের রেডক্রসের সহায়তায় এসব তথ্য পাওয়া গেছে।