মিয়ানমারকে গণহত্যায় অভিযুক্ত করার আহ্বান ৩৫ সংগঠনের

বৃহস্পতিবার, অক্টোবর ২২, ২০২০

ঢাকা : জাতিসংঘ সমর্থিত রোহিঙ্গা ডোনার কনফারেন্সের ঠিক আগে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও-সহ বেশ কয়েকটি দেশের নেতাদের কাছে চিঠি লিখেছে ৩৫টি আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন। মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর যা হয়েছে, সেসব কর্মকাণ্ডকে গণহত্যার স্বীকৃতি দেওয়ার আহ্বান জানানো হয়েছে চিঠিতে।

রোহিঙ্গাদের জন্য তহবিল সংগ্রহের এই কনফারেন্স বৃহস্পতিবার হওয়ার কথা। তার আগেই জানা গেছে, ব্রিটিশ সরকার কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের আবার বড় অঙ্কের তহবিল দিচ্ছে।

‘গণহত্যার স্বীকৃতি দিলে সেটি আঞ্চলিক এবং আন্তর্জাতিক পর্যায়ে আলাদা গুরুত্ব বহন করবে,’ মন্তব্য করে চিঠিতে বলা হয়েছে, ‘সব দেশ একসঙ্গে সোচ্চার হলে রোহিঙ্গা সমস্যার সমাধান হবে।’

কাতার-ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, চিঠি দেয়া সংগঠনের মধ্যে ফর্টিফাই রাইটস, রিফিউজিস ইন্টারন্যাশনাল এবং বার্মা রোহিঙ্গা অর্গানাইজেশন ইউকের নাম দেখা গেছে।

সংখ্যালঘু রোহিঙ্গাদের নিজেদের নাগরিক বলে স্বীকৃতি দেয় না মিয়ানমার। দেশটির সেনাবাহিনী রোহিঙ্গাদের ঘর-বাড়ি, জায়গা-জমি সব দখল করে নিয়েছে। নির্মমভাবে হত্যা করেছে, করছে হাজার-হাজার রোহিঙ্গাকে।

রোহিঙ্গারা এমন অবস্থায় নিজেদের দেশ ছেড়ে বাংলাদেশে পালিয়ে এসেছেন। বৃহস্পতিবারের ভার্চুয়াল বৈঠক আয়োজন করেছে ব্রিটেন, ইউএনএইচসিআর, যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন।