ফের লেবাননের প্রধানমন্ত্রী হলেন সাদ হারিরি

বৃহস্পতিবার, অক্টোবর ২২, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : সাদ হারিরি ফের লেবাননের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। আজ দেশটিকে প্রধানমন্ত্রী মনোনয়নের জন্য হা না ভোট অনুষ্ঠিত হয়। ১২০ এমপি প্রধানমন্ত্রী নির্বাচনে ভোট দিয়ে থাকেন। জয়ের জন্য সাদ হারিরির প্রয়োজন ছিল ৬২ ভোট। তিনি পেয়েছেন ৬৫ ভোট। এর আগেই তিনি দেশটির প্রধানমন্ত্রী ছিলেন।

সাদ হারিরি ১৯৭০ সালের ১৮ই এপ্রিল সৌদি আরবের রিয়াদে জন্মগ্রহণ করেন। তার পিতা রফিক হারিরি ও মাতা ইরাকি বংশোদ্ভূত নিদা বুসতানি, যে রফিক হারিরির প্রথম স্ত্রী ছিলেন। হারিরির মাতৃভাষা আরবি হলেও তিনি ইংরেজি ও ফ্রেন্স ভাষায় কথা বলতে পারেন। তিনি ১৯৯২ সালে জর্জটাউন বিশ্ববিদ্যালয় এর ম্যাক ডোনাগ স্কুল অব বিসনেস থেকে ব্যবসায় প্রশাসন বিষয়ে স্নাতক সম্পন্ন করেন। এর পর হারিরি সৌদি আরবে ফিরে আসেন এবং বাবার ব্যবসা দেখাশোনা করেন, ২০০৫ সাল পর্যন্ত তিনি রিয়াদে ছিলেন।

২০ এপ্রিল ২০০৫ সালে হারিরির পরিবার ঘোষণা করে যে সাদ হারিরি ফিউচার মুভমেন্টের নেতৃত্ব দিবে। বিশেষ করে সুন্নি আন্দোলন যা তার পরলোকগত পিতার গঠিত ও নেতৃত্বে পরিচালিত হত। এছাড়াও হারিরি রাজনৈতিক জোট মার্চ ১৪ এ্যালায়েন্সের সভাপতি।

৯ নভেম্বর ২০০৯ সালে সাদ হারিরি লেবাননের প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেন এবং ১৩ জুন ২০১১ সাল পর্যন্ত স্বীয় পদে আসিন ছিলেন। হারিরি ২০০৫ থেকে ফিউচার মুভমেন্ট দলের নেতৃত্ব দিচ্ছেন। তিনি ১৪ মার্চ মুভমেন্টের একজন শক্তিশালী নেতা। তিন বছর বাইরে অবস্থানের পর তিনি ২০১৪ সালে ৮ই আগস্ট লেবাননে ফিরে আসেন এবং ৩ নভেম্বর ২০১৬ সালে পুনরায় প্রধানমন্ত্রী হন।