প্রতিদিন পাঁচ মিনিট সময় ব্যয়ে কমবে ওজন

মঙ্গলবার, অক্টোবর ২০, ২০২০

প্রত্যেক মানুষের ওজনের প্রতি খেয়াল রাখা দরকার। দেহের ওজন কমাতে বিভিন্নভাবে চেষ্টা করেন অনেকে। কেউ সফল হন আবার কেউবা সময়ের অভাবে চেষ্টা চালিয়ে যেতে ব্যর্থ হন। কিন্তু এমন কিছু অভ্যাস রয়েছে যেগুলো প্রতিদিন মাত্র পাঁচ মিনিট করলেই আপনার ওজন কমবে। অর্থাৎ কম সময় ব্যয়ে বেশি ফল পাওয়া যাবে। দেখে নিন তেমন কিছু অভ্যাস-

প্রতিদিন পাঁচ মিনিট হাঁটুন

প্রতিদিন পাঁচ মিনিট হাঁটলে কিছুদিন পর আপনার ওজন কমতে শুরু করবে। অনেকেই ভাবছেন, মাত্র পাঁচ মিনিট হাঁটলে ওজন কমানো সম্ভব নাকি? আসলে ওজন কমাতে আপনাকে একটু অন্যভাবে হাঁটতে হবে। উঁচু-নিচু জায়গায় কিংবা সিঁড়িতে প্রতিদিন হাঁটুন, ফল পাবেন কিছুদিন পরই। তবে খেয়াল রাখতে হবে, একটি দিনও যেন বাদ না যায়।

খাওয়ার আগে এক গ্লাস পানি

প্রতিবার খাওয়ার আগে এক গ্লাস পানি পানের অভ্যাস করুন। এ সম্পর্কে যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ ব্রিগিটি জেটলিন বলেন, আমাদের শরীর মাঝে-মধ্যেই ভুল করে, তৃষ্ণাকে ভুল করে ক্ষুধা হিসেবে ইঙ্গিত দেয়। এ কারণে অতিরিক্ত খাবার খাওয়া হয়। কিন্তু ওই সময় হয়তো পানি পান করলেই হতো। তাই খাওয়ার আগে পানি পান করে বুঝতে চেষ্টা করুন আসলেই আপনার ক্ষুধা নাকি তৃষ্ণা পেয়েছে।

ছোট-থালা বাটি ব্যবহার করুন

ওজন কমাতে ছোট থালা-বাটি ব্যবহার করুন। যুক্তরাষ্ট্রের পেনিসালভেনিয়া স্টেট ইউনিভার্সিটির এক গবেষণা বলছে, বড় থালা-বাটি ব্যবহার করলে একজন মানুষ ৩০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত বেশি খাবার খায়। তাই খাওয়ার জন্য এই পদ্ধতি মেনে চলুন। এটা নিশ্চয়ই বাড়তি কোনও পরিশ্রম নয়।